38 C
আবহাওয়া
৪:০৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » নোবিপ্রবিতে শেষ হলো চিত্রপটে চিত্রকৃৎ

নোবিপ্রবিতে শেষ হলো চিত্রপটে চিত্রকৃৎ


বিএনএ, নোবিপ্রবি : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) চিত্রশিল্পীদের সংগঠন চিত্রকৃৎ এর ২ দিন ব্যাপী ‘চিত্রপটে চিত্রকৃৎ’ নামের ছবি প্রদর্শনী শেষ হয়েছে। সোমবার (২০ মার্চ) ও বুধবার (২২ মার্চ) নোবিপ্রবি’ লাইব্রেরি ভবনে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। শুরুতে ২০-২১ মার্চ প্রদর্শনী হওয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আপ্রুশি মারমার মৃত্যুতে ২১ মার্চ ছবি প্রদর্শনী বন্ধ ছিল। পরে ২১ মার্চের পরিবর্তে প্রদর্শনীটি ২২ মার্চ বুধবার অনুষ্ঠিত হয়।

শেষদিন বিকেল ৩ টায় জমাকৃত ছবিগুলোর মধ্য থেকে নিলাম অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীরা এই প্রদর্শনী থেকে ছবি ক্রয় করেন। নোবিপ্রবিসহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বৃহত্তর নোয়াখালীর বড় বড় কলেজগুলো থেকে শিক্ষার্থীরা চিত্রকর্ম জমা দেন এই প্রদর্শনীতে। দুইদিন ব্যাপী লাইব্রেরী ভবন এলাকায় ছিল উৎসবের আমেজ। প্রদর্শনী এলাকায় সারাদিনব্যাপী শিক্ষক শিক্ষার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মত।

এ ব্যাপারে কথা হয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নুসরাত জাহান হ্যাপির সাথে। তিনি বলেন, ‘আমি দুইদিনই ছবি প্রদর্শনী দেখতে যাই। প্রথম দিনের তুলনায় দ্বিতীয় দিন ছবির পরিমাণ বেশি ছিল। বিশ্ববিদ্যালয়ে এর আগে এমন আয়োজন আমি দেখিনি। অনেক সুন্দর সুন্দর ছবি এসেছে, ছবিগুলোর ভিডিও করেছি এবং ছবিগুলোর সাথে ছবি তুলেছি। ভবিষ্যতেও চিত্রকৃৎ এমন প্রদর্শনীর উদ্যোগ চালু রাখবে সে ব্যাপারে আমরা আশা রাখি। চিত্রকৃৎ এর জন্য শুভকামনা।’

চিত্রকৃৎ’র সভাপতি শরীফ মেজবা বলেন, ‘শুরুটা হয় অনেক উৎকণ্ঠের মধ্যে দিয়ে। কিন্তু আমাদের মনোবল এর জায়গা ছিল সকলকে একটি সুযোগ করে দিতে পাড়ার চিন্তাধারা। শুরু হলো ক্যাম্পাসের আর্টিস্টদের এবং একই সাথে বৃহত্তর নোয়াখালীর বিভিন্ন ইনস্টিটিউশনের উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের এমনকি প্রফেশনাল আর্টিস্টদের আর্টওয়ার্ক কালেকশন। তারপর গ্যালারির কাজ ধরা। চিত্রকৃৎ’র সকলের অক্লান্ত পরিশ্রমের পর সুন্দর একটি গ্যালারি তৈরি হয়ে গেল লাইব্রেরির করিডরে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও ট্রেজারারের উপস্থিতিতে শুরু হল এক্সিবিশন এর প্রথম দিন ২০ মার্চ ২০২৩-এ। অনতিবিলম্বে দেখতে পেলাম এক অভাবনীয় সাড়া সকলের মাঝে। যদিও এক্সিবিশনের দ্বিতীয় দিন স্থগিত করতে হয় ক্যাম্পাসেরই এক শিক্ষার্থী বিয়োগের শোকে। চিত্রপটে চিত্রকৃৎ’র দ্বিতীয় দিন ফিরে আসে ২৩ তারিখ এবং সকলের মাঝে আবারও আনন্দের জোয়ার দেখতে পাওয়া যায়।

উপাচার্য এবং লক্ষ্মীপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে এক্সিবিশনের সমাপনী অনুষ্ঠান হয়। যেখানে পুরস্কৃত হয় আন্ত ও অন্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা সেরা দুই চিত্র প্রদর্শক। এক্সিবিশনটি চলতে থাকে রাত আটটা পর্যন্ত। এবং এরই মধ্য দিয়ে চিত্রপটে চিত্রকৃৎ’ ২০২৩ এর এবারের আয়োজনটি শেষ হয়।’

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ