27 C
আবহাওয়া
২:৩৩ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » ২০২১সালে সিরিয়ায় ৩,৭৪৬জন নিহত

২০২১সালে সিরিয়ায় ৩,৭৪৬জন নিহত

২০২১সালে সিরিয়ায় ৩,৭৪৬জন নিহত

সিরিয়ার সংঘাতে ২০২১ সালে ৩হাজার ৭৪৬ জন নিহত হয়েছে, বুধবার একটি মনিটর সংস্থা বলেছে, ২০২০ সালের তুলনায় এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম, যা ইতিমধ্যেই দশক-পুরানো যুদ্ধের সর্বনিম্ন মৃত্যুর সংখ্যা দেখেছে।

 

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস দ্বারা সংকলিত পরিসংখ্যান অনুসারে, তাদের মধ্যে ১হাজার ৫০৫জন বেসামরিক নাগরিক এবং ৩৬০টি শিশু ছিল।

 

সিরিয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই সংখ্যাটি এখন পর্যন্ত সর্বনিম্ন সংখ্যা এবং নিম্নমুখী প্রবণতা নিশ্চিত করে যা গত বছর ৬,৮০০ জন এবং ২০১৯ সালে ১০হাজার জন নিহত হয়েছে।

 

দ্য অবজারভেটরি, যুক্তরাজ্য ভিত্তিক একটি এনজিও কিন্তু সিরিয়ার সমস্ত অঞ্চলে একটি সূত্রের নেটওয়ার্কের সাথে বলেছে যে ২০২১ সালে ল্যান্ডমাইন এবং বিভিন্ন বিস্ফোরক অবশিষ্টাংশের দ্বারা ২৯৭ জন নিহত হয়েছে।

 

ল্যান্ডমাইন মনিটর নভেম্বরে বলেছিল যে সিরিয়া আফগানিস্তানকে ছাড়িয়ে গেছে ল্যান্ডমাইন এবং যুদ্ধের বিস্ফোরক অবশিষ্টাংশ থেকে রেকর্ডকৃত হতাহতের সংখ্যায় সবচেয়ে বেশি।

 

সরকার বিরোধী বিক্ষোভের নির্মম দমন-পীড়নের পর ২০১১ সালে শুরু হওয়া লড়াই গত দুই বছরে কমে গেছে।

 

রাশিয়ান-সমর্থিত সরকারী বাহিনী এখনও বিক্ষিপ্তভাবে ইদলিবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী ছিটমহলে লক্ষ্যবস্তুতে হামলা চালায়

যদিও সেখানে যুদ্ধবিরতি চুক্তি রয়েছে।

 

ইসলামিক স্টেট গোষ্ঠীর যোদ্ধারা যারা ২০১৯ সালে তাদের “খিলাফত” বেদখলে যাবার পরে অনেকটা আত্ম গোপনে চলে যায়, তারা পূর্ব সিরিয়াতে তাদের অভিযান অব্যাহত রেখেছে।

 

সিরিয়ার যুদ্ধে প্রায় ৫লাখ মানুষ নিহত হয়েছে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় সংঘাত-প্ররোচিত বাস্তুচ্যুতির ঘটনা ঘটেছে।

সূত্র : এএফপি/ দি এডিসন ডট এমভি 

Loading


শিরোনাম বিএনএ