29 C
আবহাওয়া
৯:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কলকাতা দখল তৃণমূলের

কলকাতা দখল তৃণমূলের

কলকাতা দখল তৃণমূলের

বিএনএ, বিশ্বডেস্ক: পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা পৌর করপোরেশনের নির্বাচনে আবারও বাজিমাত তৃণমূল কংগ্রেসের। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে এখন পর্যন্ত ১৩৪টিতে জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। ৭২ শতাংশের বেশি ভোট পেয়ে কলকাতা দখল করল মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস।

অপরদিকে ভোটের হিসাবে আরেকটি চমক সৃষ্টি করেছে বাম দলগুলো। কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপিকে পিছনে ফেলে দ্বিতীয় স্থান দখল করেছে রাজ্যের সাবেক এ শাসকগোষ্ঠী। ১৪৪টি আসনের মধ্যে ৬৫টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে বামেরা। বিজেপি ৫৪টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে। কংগ্রেস দ্বিতীয় হয়েছে ১৫টি ওয়ার্ডে।

সব শেষ পাওয়া বেসরকারি ফলাফল অনুযায়ী ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টিই দখল করেছে তৃণমূল কংগ্রেস। এছাড়া বিজেপি ৩টি, বামেরা ২টি, কংগ্রেস ২টি ও স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন ৩টি ওয়ার্ডে।

কলকাতা পুরভোটে বিপুল জয়ের পর টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘কলকাতা পুরভোটে জয়ী প্রার্থীদের অভিনন্দন। পরিশ্রম এবং কৃতজ্ঞতার সঙ্গে মানুষের সেবা করার কথা মনে রাখবেন। পুর এলাকার প্রত্যেক বাসিন্দাকে হৃদয় থেকে ধন্যবাদ জানায় আমাদের উপর আরও এক বার বিশ্বাস রাখার জন্য।’

তৃণমূলকে জেতানোর জন্য সাধারণ মানুষকে অভিনন্দন জানিয়ে কালীঘাটে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, ‘‘আমাদের সমর্থন করার জন্য মা-মাটি-মানুষকে ধন্যবাদ। মানুষ যত আমাদের সমর্থন করবেন, তত আমাদের মাথা নত হবে।’

গত রোববার কলকাতা সিটি নির্বাচনে ভোটগ্রহণ হয়। একদিন পর মঙ্গলবার সকাল থেকে শুরু হয় ভোট গণনা। বেলা গড়ানো সঙ্গে সঙ্গে একের পর এক আসনে তৃণমূল প্রার্থীদের বিজয়ের খবর আসতে থাকে। মঙ্গলবার সন্ধ্যায় পুরনির্বাচনের ফল প্রকাশের পর দেখা যায় প্রত্যাশা মতোই গতবারের থেকে ব্যবধান জয়ী হয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে ভূমিধস জয়ের পর এবার কলকাতা সিটি করপোরেশনের নির্বাচনেও বিরাট ব্যবধানের এ জয়ে উচ্ছ্বসিত তৃণমূলের নেতাকর্মীরা।

এর আগে ২০১৫ সালের পৌর নির্বাচনে ৭টি আসন পেয়েছিল বিজেপি এবং তাদের ব্যালটে ভোট পড়েছিল ১৫.৪২ শতাংশ। অর্থাৎ এবার তাদের ভোট ও আসন দুটোই কমেছে। বিপরীতে, ভোট ও আসন দুটোই বেড়েছে তৃণমূল কংগ্রেসের।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ