28 C
আবহাওয়া
৩:৩১ পূর্বাহ্ণ - অক্টোবর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গভবন এলাকায় পুলিশের ওপর হামলা,২ জন গুলিবিদ্ধ

বঙ্গভবন এলাকায় পুলিশের ওপর হামলা,২ জন গুলিবিদ্ধ

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে

ঢাকা: বঙ্গভবনের সামনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ দাবিতে বিক্ষোভ, বঙ্গভবনে ঢোকার চেষ্টা চলাকালে বেশকয়েকজন পুলিশ সদস্যকে মারধর এবং পুলিশ ভ্যানের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ সময় দুইজন গুলিবিদ্ধসহ ৩জন আহত হয়েছেন। গুলিবিদ্ধ ২জন হলেন ফয়সাল আহমেদ বিশাল (২৪) ও শফিকুল ইসলাম (৪৫)।

মঙ্গলবার (২২ অক্টোবর ২০২৪) রাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনে আন্দোলনকারীরা নিরাপত্তা ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে আইনশৃঙ্খলা রক্ষাকারীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সংঘর্ষের সময় সেনা সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

আন্দোলকারীরা একপর্যায়ে ব্যারিকেড ভেঙে বঙ্গভবনে ঢোকার চেষ্টা করলে সেনাবাহিনী ও পুলিশ তাদেরকে বাধা দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আরও কিছু পুলিশ সদস্য ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করে। এ সময় আন্দোলকারীদের একটি অংশ পুলিশ সদস্যদের ওপর হামলা করে। এ সময় বেশকয়েকজন পুলিশ সদস্যকে মারধর করা হয়। একপর্যায়ে পুলিশ ভ্যানের ওপরও হামলা চালানো হয়। এতে ভ্যানে থাকা পুলিশ সদস্যরা অবরুদ্ধ হয়ে পড়েন।

এ সময় আন্দোলকারীদের একটি অংশ পুলিশ সদস্যদের রক্ষা করার চেষ্টা করতে দেখা যায়। তবে অপর অংশটিকে পুলিশ সদস্যদের ওপর হামলা চালাতে দেখা গেছে। হামলার মুখে কয়েকজন পুলিশ সদস্য অস্ত্র ফেলে চলে যান। পরে আন্দোলনকারীরা অস্ত্রগুলো সেনাবাহিনীর কাছে জমা দেন।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মোঃ ফারুক  বলেন, ‘বঙ্গভবনের সামনে থেকে ছররা গুলিতে আহত হয়ে দুইজন এবং সাউন্ড গ্রেনেডে আহত হয়ে কয়েকজনকে আনা হলে জরুরি বিভাগের তাদের চিকিৎসা দেয়া  হয়।’

আহত শফিকুল ইসলাম বলেন, ‘রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে সংহতি প্রকাশ করে আমরা বঙ্গভবনের সামনে এসেছিলাম।  এক শিক্ষার্থীকে বাঁচাতে গিয়ে আমার ডান পায়ে গুলি লাগে। বর্তমানে হাসপাতালে জরুরি বিভাগের চিকিৎসা নিচ্ছি।’

এদিকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মিছিলসহ শতশত লোক বঙ্গভবনের সামনে এসে অবস্থান নেন। তারা পুলিশের বিভিন্ন যানে হামলার পাশাপাশি সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন। রাষ্ট্রপতি পদত্যাগ না করা পর্যন্ত তারা সড়ক ছাড়বেন না বলেও জানান। 

প্রসঙ্গত, সম্প্রতি মানবজমিনকে দেয়া সাক্ষাৎকারে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের দালিলিক প্রমাণ তার কাছে নেই। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের এমন মন্তব্য দেশের রাজনীতিতে বেশ উত্তাপ-আলোচনার সৃষ্টি করেছে। এমন মন্তব্যের জেরে শিক্ষার্থীসহ অনেকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ দাবি করেন। এরপর রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলসহ বিভিন্ন ব্যানারে একাধিক প্লাটফর্ম আন্দোলন শুরু করে। আন্দোলনকারীরা রাষ্ট্রপতির পদত্যাগে আল্টিমেটামও ঘোষণা করেন।

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ