29 C
আবহাওয়া
৯:১২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » প্রধানমন্ত্রীর আগমনে সিইউএফএল সড়ক সংস্কার,কমেছে ভোগান্তি

প্রধানমন্ত্রীর আগমনে সিইউএফএল সড়ক সংস্কার,কমেছে ভোগান্তি


বিএনএ, চট্টগ্রাম: দেশের সবচেয়ে বৃহৎ মেগাপ্রকল্প কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল উদ্বোধন হবে আগামী ২৮ অক্টোবর। আর এই টানেল উদ্বোধন উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারায় আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন টানেল উদ্বোধনের পাশাপাশি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজন করা হয়েছে জনসভা। এর মধ্যে প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে সংস্কার করা হয়েছে আনোয়ারার গুরুত্বপূর্ণ সড়কগুলো। আনোয়ারা-কর্ণফুলীতে অবস্থিত কেইপিজেড মাঠেই হচ্ছে প্রধানন্ত্রীর এই জনসভা। এই জনসভার যাতায়াতের মূল সড়ক হিসেবে ব্যবহার হবে চিটাগাং ইউরিয়া পার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)’র এ সড়কটি।

জানা যায়, ১৯৮৪ সালে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার (সিইউএফএল) প্রতিষ্ঠার পর তাদের অধিগ্রহণ করা ভূমিতে এই সড়কটি নির্মাণ করে সিইউএফএল কতৃপক্ষ। পরবর্তীতে বিভিন্ন সময় সড়কটি সংস্কার করতে গেলে সড়ক ও জনপথ বিভাগ সওজের সাথে সিইউএফএলের নানা জটিলতা সৃষ্টি হয়। ফলে কার্যকর আর সংস্কার হয়না সড়কটি।

এ দিকে উপজেলার এই অ লটি ইন্ড্রাস্টি এলাকা হওয়ায় হাজার হাজার শ্রমিক এই সড়ক দিয়ে যাতায়াত করতে হয়। বিশেষ করে সিইউএফএল, কাফকো, কেইপিজেডসহ অন্তত এই সড়কটি প্রতিদিন অর্ধলক্ষ মানুষ যাতায়াত করে।

দেখা যায়, বিগত দুই যুগ ধরে গুরুত্বপূর্ণ এই সড়কটি কার্যকর কোন সংস্কার না হলেও প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে এই সড়কটি হচ্ছে স্থায়ী সংস্কার। কারণ দক্ষিণ চট্টগ্রাম আওয়ামী লীগ আয়োজিত প্রধানমন্ত্রীর এই জনসভা জেলা আওয়ামী লীগ স্মরণকালের সেরা জনসভায় রূপান্তর করতে চায়। জনসভার স্থান কাফকো হাউজিং কমপ্লেক্সের পূর্বে কেইপিজেড মাঠে হওয়ায় মূলত এই সড়কটিই ব্যবহার করতে হবে জনসভায় আগত নেতাকর্মীদের। সবমিলিয়ে সড়কটি কার্যকর সংস্কার হওয়ায় এই সড়কের নিয়মিত যাত্রীরা মনে করছেন তাদের গোনাহ মাফ হয়ছে।

সড়কটি সংস্কার হওয়ায় স্বস্তি প্রকাশ করে কেইপিজেড কর্মরত হুমাইরা নামের এক নারী শ্রমিক বলেন, প্রতিদিন ৮থেকে ১০ ঘন্টা ডিউটি করলে শরীর এমনে দুর্বল হয়ে যায়। আর এই সড়ক দিয়ে প্রতিদিন যাতায়াত করলে বাড়ীতে গেলে শরীর ব্যাথা হয়ে যায়। প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে হলেও এই সড়কটি সংস্কার হচ্ছে।  আসলে আমরা যারা এই সড়ক দিয়ে বিগত ৩-৪ বছর ধরে যাতায়াত করতেছি অনেক কষ্টে ছিলাম।প্রতিদিন মনে হয় আমাদের অনেক পাপ আছে। আজকে মনে হচ্ছে আমাদের গোনাহ মাফ হয়েছে।

আরিফ মঈনউদ্দীন নামের সিইউএফএলের এক শ্রমিক জানান, আমি সিইউএফএল চাকরি করি। আমার বাড়ী বৈরাগ হওয়াতে এই সড়কটি আমাকে প্রতিদিন ৫-৬ বার ব্যবহার করতে হয়। সড়কটি সংস্কার না হওয়ায় অনেক দুর্ভোগ পোহাতে হয়েছে। প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে সড়কটি দীর্ঘদিন পর হলেও সংস্কার হওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ।

সড়ক ও জনপথ (সওজ) সূত্রে জানা যায়, তিন কোটি টাকার অর্থায়নে সড়কটি সংস্কার করা হয়েছে। এর মধ্যে সড়কের কাজ সম্পন্ন হয়েছে।

স্থানীয় বৈরাগ ইউনিয়নের চেয়ারম্যান নোয়াব আলী বলেন, নানা জটিলতার কারণে দীর্ঘ সময় সড়কটি সংস্কার করা হয়নি। প্রধানমন্ত্রী জনসভা উপলক্ষে জরুরিভাবে সড়কটি সংস্কার হয়েছে। এজন্য মাননীয় ভূমিমন্ত্রী মহোদয়কে ধন্যবাদ জানাচ্ছি।

এ বিষয়ে দক্ষিণ চট্টগ্রাম সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, ৩কোটি টাকা ব্যয়ে সিইউএফএল সড়কটি সংস্কার করা হয়েছে। এর মধ্যে সংস্কার কাজ শেষ হয়েছে।

বিএনএ/ এনামুল হক নাবিদ, ওজি

 

Loading


শিরোনাম বিএনএ