40 C
আবহাওয়া
৩:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বান্দাহর হক আল্লাহ ক্ষমা করবেন না-চুনতি সীরতুন্নবী (সা.) মাহফিল(১৫তম দিন)

বান্দাহর হক আল্লাহ ক্ষমা করবেন না-চুনতি সীরতুন্নবী (সা.) মাহফিল(১৫তম দিন)

শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫২তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.)

শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫২তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) এর ১৫তম দিনের অনুষ্ঠান ২২ অক্টোবর ২০২২খ্রি. শনিবার চট্টগ্রাম লোহাগাড়া চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে ছদরে মাহফিল ছিলেন ১৯দিন ব্যাপী মাহফিলে সীরতুন্নবী (স:) মুতাওয়াল্লী কমিটির সভাপতি শাহজাদা মাওলানা হাফিজুল ইসলাম আবুল কালাম আজাদ। বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামিলীগ কেন্দ্রীয় কমিটির উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন,লোহাগাড়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা ইব্রাহিম কবির।

কালামে পাক থেকে তেলাওয়াত করেন মিনহান উদ্দিন, ক্বারী মাওলানা নুর আহমদ, ফয়সল উদ্দিন কায়েস। না’আতে রসূল (সা.) পরিবেশন করেন মোজাফ্ফর আলী, মুহাম্মদ আবদুল হক, আমিম আল এহসান তানভীর, যায়েদ বিন দেলোয়ার।

বাদ আছর অধিবেশনে “আল্লাহর হক ও বান্দাহর হক সম্পর্কে বিস্তারিত” বিষয়ে আলোচনা করেন চকরিয়া বায়তুশ শরফ জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মুহাম্মদ মাহের শামস।

বাদ মাগরিব অধিবেশনে “অমুসলিমদের প্রতি মহানবী (সা.) এর উদারতা” বিষয়ে আলোচনা করেন ঢাকা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক (আরবি) মাওলানা মুহাম্মদ হারুনুর রশিদ।

বাদ এশার অধিবেশনে “বিশ্বের সর্বশ্রেষ্ঠ সমাজ সংস্কারক ও মানবতার মহান বন্ধু মুহাম্মদ (সা.)” বিষয়ে আলোচনা করেন ইসলামিক ইকোনোমিক এসোসিয়েশন অব কুয়েত ইউনিভারসিটির কো- অর্ডিনেটর ড. মাওলানা মুহি উদ্দিন মাহী ও “কবর জীবন ও আযাবে কবর সম্পর্ক” বিষয়ে আলোচনা করেন পটিয়া জিরি আল জামিয়াতুল ইসলামিয়ার মুহতামিম আলহাজ্ব মাওলানা মুফতি মুহাম্মদ খুবাইব।

বক্তারা বলেন, কারো হক্ক নষ্ট করে থাকলে যে ভাবেই হোক তাকে তার পাওনা ফিরিয়ে দিতে হবে, সামর্থ্য না থাকলে অনুরোধ করে, ক্ষমা চেয়ে তার কাছ থেকে মাফ করিয়ে নিতে হবে। বান্দার হক নষ্ট করার গুনাহ ক্ষমা করার ক্ষমতা আল্লাহ নিজ হাতে রাখেন-নি বান্দার অধিকারের কাছে সীমাবদ্ধ রেখেছেন যদিও আল্লাহ সর্বশক্তিমান। তওবা করলে আল্লাহ সমস্ত গুনাহ মাফ করে দেন, এমনকি কারো পাপ জমীন থেকে আকাশ পর্যন্ত পৌঁছে গেলেও আল্লাহ তাকে মাফ করে দিতে পারেন। কিন্তু বান্দার কোনো হক্ক নষ্ট করে থাকলে সেটা বান্দা মাফ না করলে আল্লাহও ক্ষমা করবেন না।

বাংলাদেশ আওয়ামীলীগ লোহাগাড়া শাখার সভাপতি খোরশেদ আলম, চুনতি হাকিমিয়া অনার্স মাস্টার্স মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক হোসাইন ও সিনিয়র শিক্ষক জিয়াউল করিম এর যৌথ সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ হাফিজুল হক নিজামী, মাহফিল মোতওয়াল্লী পরিষদের সাংগঠনিক সম্পাদক শাহজাদা আব্দুল মালেক ইবনে দিনার নাজাত, শাহজাদা তৈয়বুল হক বেদার, মোহাাম্মদ মাহবুবুল হক, শাহযাদা আনোয়ার উল্লাহ সুজাত, শাহযাদা আসমাউল্লাহ ইমরাত প্রমুখ।

Loading


শিরোনাম বিএনএ