29 C
আবহাওয়া
৮:৩০ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » নিজেকে সার্বিক পরিশুদ্ধ করতে কামেল ওলীর সান্নিধ্য দরকার

নিজেকে সার্বিক পরিশুদ্ধ করতে কামেল ওলীর সান্নিধ্য দরকার

দরবারে গারাংগিয়া তরিক্বত সম্মিলনে বক্তব্য রাখছেন মাওলানা ড. এনামুল হক মুজাদ্দেদী।

গারাংগিয়া শরীফের কর্ণধার গাউসুস ছাকলাইন সুলতানুল আওলিয়া হযরত শাহ্ছুফি মাওলানা মুহাম্মদ আব্দুল মজিদ (রহ.) (বড় হুজুর কেবলা) এর ৪২তম বার্ষিক ওফাত দিবস উপলক্ষে ত্বরিকত সম্মেলন, যিকর, ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গত ২১ অক্টোবর ২০২২ সোমবার বাদে আসর শাহ মজিদিয়া ইসলামী কমপ্লেক্স ট্রাস্ট বাংলাদেশের তত্ত্বাবধানে চট্টগ্রামের সাতকানিয়ার গারাংগিয়া আলিয়া মাদ্রাসা ময়দানে অনুষ্ঠিত হয়। তরিক্বত সম্মিলনে বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন পীরে তরিক্বত শাহ মজিদিয়া ইসলামী কমপ্লেক্স ট্রাস্ট বাংলাদেশের প্রতিষ্ঠাতা গারাংগিয়া পীরে তরিক্বত হযরত আলহাজ্ব শাহসুফি মাওলানা শাহ্জাদা মাহমুদুল হক মজিদী, গারাংগিয়া পীরে তরিক্বত হযরত শাহ্ মাওলানা আনওয়ারুল হক সিদ্দিকী, এন্তেজামিয়া কমিটির আহ্বায়ক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ, কমিটির সদস্য সচিব আহমদ হোছাইন।

সম্মিলনের বিভিন্ন অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব মাহমুদুল ইসলাম চৌধুরী, ওয়েল গ্রুপের পরিচালক মাওলানা তরিকুল ইসলাম, ফুল কলির পরিচালক আলহাজ্ব মোহাম্মদ ইউনুস, ইলিয়াস ব্রাদার্স এর পরিচালক মাওলানা রেজাউল করিম।

সম্মিলনের ওয়ায়েজিন হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা আব্দুল মান্নান শামসী, মাওলানা ড. এনামুল হক মুজাদ্দেদী, মাওলানা আবদুল জলিল, অধ্যক্ষ মাওলানা নুরুল আজিম, আলহাজ্ব মাওলানা দলিলুর রহমান আল-কাদেরী, মাওলানা আহমদ নজির, মাওলানা তৈয়ব আলী মজিদী, মাওলানা শাহ আলম, মাওলানা নুর মুহাম্মদ সিদ্দিকী, মাওলানা ড.ওয়ালিউল্লাহ্ মুঈন, মাওলানা শাব্বির আহমদ উসমানী, শাহজাদা মঈনুদ্দিন মজিদী, শাহজাদা মাওলানা মহিউদ্দিন মজিদী। হযরত বড় হুজুর কেবলার শানে মরছিয়্যাহ পাঠ করেন শাহজাদা মুহাম্মদ বিন মাহমুদ মজিদী ও শাহজাদা আহমদ বিন মাহমুদ মজিদী। আমন্ত্রিত খোলাফায়ে কেরামরা হচ্ছেন মাওলানা ক্বারী আব্দুল মাবুদ, মাওলানা আবদুল ছবুর, আলহাজ্ব মাওলানা আব্দুল হক হক্কানি, মাওলানা অধ্যক্ষ মুজাহেরুল কাদেরি, মাওলানা মুহাম্মদ ইউছুফ ফুল কলি।

সম্মিলনে বক্তারা বলেন, নিজেকে সার্বিক পরিশুদ্ধ করতে কামেল ওলীর সান্নিধ্যে দরকার। তবে হৃদয় ও আত্মার পরিশুদ্ধতা অর্জন মূল লক্ষ্য নয়, বরং এ হচ্ছে খোদায়ী সন্তোষ লাভের মাধ্যম মাত্র, এটাই হচ্ছে একজন সূফীর চূড়ান্ত লক্ষ্য। আর পূর্ণতার পথ সামাজিক জীবনের মধ্য দিয়ে অতিক্রম করা যায়, বৈরাগ্যের মাধ্যমে তা অর্জন করা সম্ভব নয়। বস্তুত আধ্যাত্মিকতার ইসলামী ধারণা মানুষের সামাজিক জীবনে প্রোথিত এবং তা-ই তার জন্য ঐশী সন্তোষে উপনীত হবার সম্ভাবনা সৃষ্টি করবে। তরিকত সাধনায় একজন পথপ্রদর্শকের প্রয়োজন হয়।এই পথের স্তর হলো ফানা ফিশ্শাইখ, ফানা ফিররাসুল ও ফানাফিল্লাহ। ফানাফিল্লাহ হওয়ার পর বাকাবিল্লাহ লাভ হয়। বাকাবিল্লাহ অর্জিত হলে একজন সুফি আল্লাহ প্রদত্ত বিশেষ নিয়ামত লাভ করেন আর এই অবস্থাই সুফির অন্তরে সার্বক্ষণিক শান্তি ও আনন্দ বিরাজ করে।

হযরত মুহাম্মাদ (সঃ) স্বয়ং এই দর্শনের প্রবর্তক তিনি বলেন, মানবদেহে একটি বিশেষ অঙ্গ আছে, যা সুস্থ থাকলে সমগ্র দেহ পরিশুদ্ধ থাকে, আর অসুস্থ থাকলে সমগ্র দেহ অপরিশুদ্ধ হয়ে যায়। জেনে রাখো এটি হলো কল্ব বা হৃদয়।

আল্লাহর জিকর বা স্মরণে কল্ব কলুষমুক্ত হয়। সার্বক্ষণিক আল্লাহর স্মরণের মাধ্যমে কল্বকে কলুষমুক্ত করে আল্লাহর প্রেমার্জন সুফিবাদের উদ্দেশ্য তবে এই জিকির জাগতিক সকল কাজে আল্লাহর আদেশ নিষেধ মানার মাধ্যমে অর্জন হয়। যাঁরা তাঁর প্রেমার্জন করেছেন, তাঁদের তরিকা বা পথ অনুসরণ করে ফানাফিল্লাহর মাধ্যমে বাকাবিল্লাহ অর্জন করাই হলো সুফিদর্শন।

সভাপতি শাহজাদা মাওলানা মাহমুদুল হক মজিদি (ম.জি.আ.) পীর সাহেব কেবলা দরবারে গারাংগিয়া আলীয়া হেদায়তি নছিহত, যিকর, মিলাদ-কিয়াম ও আখেরী মোনাজাতের মাধ্যমে সম্মিলনের সমাপ্তি হয়।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ