33 C
আবহাওয়া
৯:২২ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » গরমে শিশুদের সুস্থ রাখতে কী খাওয়াবেন

গরমে শিশুদের সুস্থ রাখতে কী খাওয়াবেন

গরমে শিশুদের সুস্থ রাখতে কী খাওয়াবেন

ঢাকা:  তীব্র তাপদাহে পুড়ছে মানুষ, প্রাণী, সারাদেশ। দিনদিন তাপমাত্রার পারদ ওপরের দিকে উঠছে। প্রখর তাপে বিপর্যস্ত জনজীবন। গরম ও অস্বস্তিতে হাঁসফাঁস করছে সাধারণ মানুষ। এ অবস্থায় নতুন করে সারাদেশে ৭২ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর এক বার্তায় এ তথ্য জানায়। বাংলাদেশের আবহাওয়া নিয়ে মানুষ খুব চিন্তিত, সামনের দিনগুলোতে কী হবে।

ভ্যাপসা গরমে অতিষ্ঠ ছোট থেকে বড় সকলেই। প্রাপ্তবয়স্করা শরীরের বিষয় খানিকটা সচেতন হলেও ছোটরা এই সময় চট করে অসুস্থ হয়ে পড়ে। ছোটদের স্কুল বন্ধ থাকলেও কোচিং সেন্টার খোলা।

গরমের এমন তীব্রতার কারণে খাওয়া-দাওয়ার প্রতি আগ্রহ নেই কারও। খেতেই যেন ইচ্ছে করে না। বড়দের যখন এই অবস্থা, তখন বাচ্চাদের কী হাল একবার ভাবুন! গরমে বাচ্চারা কী খাবে, খাবারের ধরনটাই বা কেমন হওয়া উচিত এইসব নিয়ে বাবা-মায়েদের উদ্বেগের শেষ নেই।

গরম উপেক্ষা ও অভিভাবকদের চোখ ফাঁকি দিয়ে তীব্র তাপদাহে মাঠে খেলা, ঘুরাঘুরতে অত্যধিক ঘাম, বমি বা ডায়রিয়ার মতো রোগ হলে শরীর থেকে বেশি পরিমাণে পানি বেরিয়ে পড়ে। তখন নানা ভাবে শরীর জানান দেয় যে, ডিহাইড্রেশনে ভুগছে শিশুটি। কিন্তু অনেক ক্ষেত্রে আমরা সেগুলি বুঝতে পারি না।

শিশুদের ক্ষেত্রে সমস্যা আরও বাড়ে। গরমে শিশুদের খাবার হজম করতে অসুবিধা হয়, তারা নানা প্রকার পেটের সংক্রমণে ভোগে। আর তাতেই হয় বিপত্তি। এই সময় শিশুকে সুস্থ রাখতে তাদের খাবারের তালিকার দিকে বাড়তি নজর দিতে হবে অভিভাবকদের।

এ সময় শিশুদের দুপুরে, সন্ধ্যায় ও রাতে  কী খাওয়াবেন ?  

এই সময় অধিকাংশ শিশুর ডিহাইড্রেশনের সমস্যা হয়। সেই দিকটাতেই বাবা-মায়েদের বেশি করে নজর দিতে হবে। শিশু বিশেষজ্ঞরা জানান, ‘‘এই সময় বাচ্চারা যেন দিনে আড়াই থেকে ৩ লিটার পানি খায়, সে দিকে খেয়াল রাখতে হবে। খুব সহজেই হজম হয়ে যায় এমন খাবার রাখতে হবে ডায়েটে। এই সময়টায় বাচ্চাদের জোর করে খাওয়াবেন না।

বার বার অল্প অল্প করে খাবার খেতে দিন ছোটদের। রেস্তোরাঁর খাবার কিংবা তেলে ভাজা খাবার এই সময় বাচ্চাদের না দেয়াই উচিৎ। অনেক শিশুই বাড়ির তৈরি হালকা-পাতলা খাবার খেতে চায় না, সে ক্ষেত্রে  বাড়িতেই অল্প তেলমশলা দিয়ে খাবার তৈরি করে খাওয়ানোর চেষ্টা করতে হবে।

গরমে প্রতিদিন ছোটদের খাওয়ান

১) সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস পানি খেতে দিন।

২) ঘরের বাইরে পাঠানোর আগে ছোটদের কোনও রকম তেল-মশলাদার খাবার খাওয়ানো যাবে না। কোনও রকম ভাজাভুজিও না। এ ক্ষেত্রে দুধ-কর্নফ্লেক্স, চিঁড়ে-লেবু জল, দই-চিঁড়ে, ডিম সেদ্ধ, আলু সেদ্ধ দিয়ে ভাত খাওয়ানো নিরাপদ।

৩) স্কুলে একটা নয়, দু’টি পানির বোতল দিয়ে পাঠাতে হবে। একটায় সাধারণ পানি থাকবে আর আর একটিতে থাকবে গ্লুকোজযুক্ত পানি।

৪) টিফিনে রোজ অবশ্যই ফল দিতে হবে। টিফিনে রোল, সিঙ্গারা-চমুচা দেবেন না। এ ক্ষেত্রে চিঁড়ের পোলাও, বাড়িতে বানানো স্যান্ডুইচ দিতে পারেন।

৫) বাড়িতে ফেরার পর একে বারে হালকা-পাতলা খাবার দিতে হবে। নরমাল পানির শরবত। ওর স্যালাইন।

৬) সন্ধ্যাবেলায় সুজি, চিঁড়ে, তেল ছাড়া খাবার দেওয়া যেতে পারে।

৭) রাতে ঘরোয়া ভাত, ডাল, সব্জি, মাছ বা মুরগির মাংস খাওয়ানোতে সমস্যা নেই।

৮) ফ্লেভারযুক্ত কোমল পানীয় গরমে পান করা মোটেও উচিত নয়।

৯) ঘন ঘন ঠাণ্ডাপানি পান করতে দেয়া যাবে না। কফজমে জ্বর কাশি হতে পারে।

তাছাড়া এই গরমে শিশুরা কিছুই খেতে চায় না। ফলে, শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি হওয়ার আশঙ্কা থাকে। তাই এই সময়ে শিশুর খাদ্যতালিকায় হালকা, পুষ্টিকর এবং টাটকা খাবার থাকা জরুরি। সেক্ষেত্রে নরম খিচুড়ি বা সবজির স্যুপ দেয়া যায়।

সূত্র : আনন্দবাজার।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ