34 C
আবহাওয়া
১:২৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকা হাসপাতালে ৫ দালাল আটক

ঢাকা হাসপাতালে ৫ দালাল আটক

ঢাকা হাসপাতালে ৫ দালাল আটক

বিএনএ, ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগ থেকে পাঁচজন চিহ্নিত দালালকে আটক করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। পরে তাদেরকে শাহবাগ থানার পুলিশের কাছে সোর্পদ করেছে। আটককৃতরা হলো, পারুল আক্তার, জবুর বেগম, নিলু বেগম, আসমা খাতুন ও রোজিনা বেগম।রোগীদের হয়রানি করা, সাধারণ মানুষকে জিম্মি করে টাকা পয়সা হাতিয়ে নেওয়া এমনকি রোগীদের বিভিন্ন জিনিসপত্র চুরির অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে দিকে তাদের আটক করে হাসপাতালের পরিচালক। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্লাটুন কমান্ডার মো. শাহ আলম বলেন, ‘হাসপাতালের পরিচালক স্যার বহির্বিভাগ থেকে তাদের হাতে নাতে আটক করেছেন। এ সময় তারা বিভিন্ন রোগীকে ফুসলিয়ে বাইরে ক্লিনিকে নিয়ে যাচ্ছিল।

তিনি আরও বলেন, হাসপাতালের কিছু অসাধু কর্মচারীদের সহযোগিতায় ওই সব দালালরা বছরে পর বছর রোগীদের হয়রানিসহ বিভিন্ন অপকর্ম করে যাচ্ছে। এই হাসপাতালে বিভিন্ন ধরনের দালাল রয়েছে। দালালদের অত্যাচারে রোগী ও রোগীদের আত্মীয়- স্বজনরা অতিষ্ঠ হয়ে পড়েছে।

হাসপাতালের একটি সূত্র জানায়, ওয়ার্ড মাস্টার আবুল বাশারের কক্ষের সামনে এবং বর্হিবিভাগ এলাকায় দালালরা ঘোরাফেরা করত। কিন্তু বাশার তাদের কিছুই বলতেন না অভিযোগ পাওয়া যায়। বরং টাকার বিনিময়ে তাদের আশ্রয় দিতেন। এমনকি অভিযোগ পাওয়া গেছে প্রতি দালালের কাছ থেকে প্রতিদিন ৫০০ টাকা করে নিতেন।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক একাধিক কর্মচারী জানান, বাশার খুব ধূর্ত। বহির্বিভাগে তার ২০ থেকে ২৫ জন দালাল রয়েছে। তাদের সবার কাছ থেকে প্রতিদিন ৫০০ টাকা করে নিতেন।

তবে এ সব অভিযোগ অস্বীকার করেন ওয়ার্ড মাস্টার আবুল বাশার। তিনি বলেন, ‘এ সব অভিযোগ ভিত্তিহীন। দালালেরা প্রায় ৩০ বছর ধরে এখানে থাকে। এরা কেউ কেউ স্টাফদের খালা, ফুফু, বোন।’

বাশার বলেন, ‘আমি দুই বছর হলো বহির্বিভাগে এসেছি। এর আগে অনেকবার তাদের পুলিশে তুলে দেওয়া হয়েছে।’

আটককৃত দালাল, নিলু বেগম জানায়, আমরাতো দূই একটা রোগী বাইরে চাঁনখারপুল জেনারেল হাসপাতাল, এলিফ্যান্ট রোড জেনারেল হাসপাতাল, চৌধুরী ক্লিনিক, মেডিকম ক্লিনিকসহ ঢামেকের আশপাশের বিভিন্ন ক্লিনিকও ডায়গনস্টিক সেন্টারে নিয়ে যাই। কিন্তু হাসপাতালের বড় দালাল হচ্ছে, ডাক্তার, নার্স ও কর্মচারীরা। তারা নিজের দেওয়া ক্লিনিক ও ডায়গনস্টিকে রোগীকে সুকৌশলে পাঠিয়ে দেন।  মোটা অংকের টাকা হাতিয়ে নেন রোগীদের কাছ থেকে। তারা আবার নিজেরাই দালাল হিসেবে লোক ঠিক করে রেখেছে তাদের মাধ্যমে রোগীকে পাঠান।  কাগজে কলমে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা মাধ্যমে তারা মোটা অংকের টাকা হাতিয়ে নেয় রোগীদের কাছ থেকে। আমরা দূই একটা কাজ করলে দোষ হয়। আর তারা হাসপাতাল থেকে পুকুর চুরি করছে তাতে কোন মাথা ব্যথা নেই হাসপাতালের পরিচালকের।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, ‘রোগীদের হয়রানি করার সময় বহির্বিভাগ থেকে আটক করে ওই পাঁচ মহিলা দালালকে থানায় সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।আমরা হাসপাতালকে দালালমুক্ত করতে চাই।

ওয়ার্ড মাস্টার আবুল বাশারের বিষয়ে পরিচালক বলেন, ‘তার বিষয়ে এখনও কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। হাসপাতালে যার বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধেও ব্যবস্হা নেওয়া হবে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ