29 C
আবহাওয়া
৬:৫৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » করোনার তৃতীয় ঢেউ নিয়ে  সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

করোনার তৃতীয় ঢেউ নিয়ে  সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

বিএনএ ঢাকা: এখনই সতর্ক না হলে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দেন তিনি।

বৃহস্পতিবার(২২ এপ্রিল) অনলাইনে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধনী  অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের চেষ্টায় করোনার প্রথম ঢেউ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছিল। কিন্তু এরপরই লোকজনের মধ্যে সচেতনতা কমে যায়। পরে অনেককে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধিও মানতে দেখা যায়নি। ফলে দেশে দেখা দিয়েছে করোনার দ্বিতীয় ঢেউ।এখন জনগণ সচেতন না হলে পরিস্থিতি মোকাবিলা কঠিন হয়ে পড়বে।  সচেতন না হলে করোনার তৃতীয় ঢেউ আসতে পারে বলে সতর্ক করেন জাহিদ মালেক।

তিনি  বলেন, করোনা দ্বিতীয় ঢেউ কেন এলো, এখনই এর কারণ কী সেটি চিহ্নিত করতে হবে। করোনার বিস্তার রোধে বিয়ে, জন্মদিনসহ যেকোনো সামাজিক অনুষ্ঠান বন্ধ করা হয়েছে। সীমিত করা হয় জনসমাগম নিরুৎসাহে সব ধরনের সভা-সমাবেশ। করোনার উৎপত্তি স্থানগুলোসহ পর্যটন ও বিনোদন কেন্দ্র ধর্মীয় ওয়াজ মাহফিলসহ সব ধরনের মেলা, পিকনিক বন্ধ রয়েছে। এভাবে কিছুদিন চললে  করোনা সংক্রমণের হার কমে আসবে বলে মনে করেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, সরকার আর কতো চিকিৎসা দেবে, হাসপাতালে আর কতো শয্যা বাড়ানো হবে। কতো হাই-ফ্লো নেজাল ক্যানোলা আর অক্সিজেনের ব্যবস্থা করা হবে। হাসপাতাল তো আর রাতারাতি বৃদ্ধি করা যায় না। হাসপাতালের বেডও তো রাতারাতি বাড়ানো যায় না।এরপরও এই অল্প সময়ের মধ্যে আড়াই হাজার বেড থেকে ৭/৮ হাজার বেড বৃদ্ধি করা হয়েছে। দশ গুণ রোগীও সামাল দিতে সক্ষম হয়েছে সরকার। কিন্তু তারপরও বাড়লে আর সম্ভব হবে না।

সুষম খাবার বেশি খাওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, সবাইকে শাক-সবজি, ফলমূলসহ সুষম খাবার খেতে হবে। তেল, চিনি, লবণ এড়িয়ে চলতে হবে।দেশে ১০ শতাংশ মানুষ এখনও পুষ্টিহীনতায় ভোগে। তবে পুষ্টির দিকে ঘাটতি থাকলেও আশপাশের দেশ থেকে ভালো। এমনকি ভারতের থেকে পুষ্টির দিক থেকে বাংলাদেশ ভালো অবস্থানে আছে বলে জানান জাহিদ মালেক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক খলিলুর রহমান বলেন, জনগণের খাদ্যাভাস ও খাদ্য পরিকল্পনায় পুষ্টির বিষয়টিকে গুরুত্ব দেয়ার লক্ষ্যে এবার পুষ্টি সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন। সুস্থ, সবল ও সমৃদ্ধ দেশ গড়তে আগামি ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সারাদেশে পালিত হবে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯।

ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ প্রমুখ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ