ক্ষোভে ফুঁসে উঠেছে মায়ানমার,কা্রফিউ ভেঙে রাস্তায় জনগণ

ক্ষোভে ফুঁসে উঠেছে মিয়ানমার,কারফিউ ভেঙে রাস্তায় জনগণ

কভার টপ নিউজ বিশ্ব সব খবর

বিএনএ,বিশ্ব ডেস্ক; ক্ষমতা দখলকারী সামরিক জান্তা সরকারের অভ্যুত্থানের বিরুদ্ধে ফুঁসে উঠেছে মিয়ানমার।কারফিউ ভেঙে রাস্তায় বিক্ষোভ করছে হাজারো মানুষ।গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর যত দিন যাচ্ছে, ততোই জোরালো হচ্ছে বিক্ষোভ।সামরিক জান্তাদের কোন রকমের হুঁশিয়ারিই পাত্তা দিচ্ছে না অভ্যূত্থানবিরোধিরা।

সেনাবাহিনীর পক্ষ থেকে কঠোর ব্যবস্থার কড়া হুঁশিয়ারি দিলেও তা উপেক্ষা করেই গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত এবং অং সান সু চিসহ রাজনীতিকদের আটকের প্রতিবাদে সাধারণ ধর্মঘট এবং বিক্ষোভ  অব্যাহত রয়েছে।দেশটির রাষ্ট্রীয় এমআরটিভি’তে বিক্ষোভে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্কতা জানানো হয়েছিল।

সোমবার(২২ ফেব্রুয়ারি)বিক্ষোভকারীদের ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়েছে দেশটি।বন্ধ হয়ে গেছে ব্যবসা প্রতিষ্ঠান।বিক্ষোভাকারীদের একটাই দাবি জান্তা সরকারের পতন এবং গণতান্ত্রিক ব্যবস্থার পুনঃপ্রতিষ্ঠা।এর আগে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলিতে নিহত তরুণীর শেষকৃত্যে জনতার ঢল নামে।তার কালো-সোনালি রংয়ের কফিনবাহী গাড়ি নিয়ে রাজপথে বিক্ষোভ হয়।

এমন পরিস্থিতিতে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনী আরও সহিংস হয়ে উঠতে পারে এবং প্রাণহানি ঘটতে পারে বলে আশংকা করা হচ্ছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়,ক্ষমতা দখলকারী জান্তা সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে শহরের প্রতিটি রাস্তায় বিক্ষোভ করছেন সাধারণ বার্মিজরা।

এদিকে,মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে পুনর্বহালের দাবিতে আন্দোলনরতদের ওপর সহিংসতা চালানোয় এ হুঁশিয়ারি দিলেন ব্লিনকেন।যুক্তরাষ্ট্র মিয়ানমারের জনগণের পাশে রয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে,জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে মিয়ানমারের গৃহবন্দী নেত্রী অং সান সু চির মুক্তির দাবি জানাবেন বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ব্যাপক ভোট কারচুপির অভিযোগ তুলে গেল ১ ফেব্রুয়ারি সু চিকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সেনাবাহিনী।তবে নতুন নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তরের আশ্বাস দিয়েছে সামরিক জান্তা।কিন্তু সেনাবাহিনীর আশ্বাস প্রত্যাখ্যান করে গ্রেফতারকৃত সকল নেতৃবৃন্দের মুক্তির দাবিতে বিক্ষোভ করে যাচ্ছে সাধারণ মানুষ।

বিএনএনিউজ/আরকেসি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *