Bnanews24.com
জাতীয় টপ নিউজ মন্ত্রী-সরকার শিক্ষা সব খবর

২৪ মে খুলে দেয়া হচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়

২৪ মে খুলে দেয়া হচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়

বিএনএ,ঢাকা: টানা এক বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর আগামি ২৪শে মে থেকে খুলে দেয়া হবে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়।এজন্য ১৭ই মে থেকে আবাসিক হল খুলে দেয়া হবে। সোমবার (২২ ফেব্রুয়ারি)অনলাইনে এক জরুরী সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন,২৪ মে ঈদুল ফিতরের পর সকল বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে।এর এক সপ্তাহ আগে ১৭ মে আবাসিক হলগুরো খুলে দেয়া হবে।বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যায়ের উপাচার্যদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।এর আগে সকল ধরনের পাঠদান ও পরীক্ষা বন্ধ থাকবে।যেসব শিক্ষার্থী এরই মধ্যে বিভিন্ন আবাসিক হলে অবস্থান নিয়েছেন তাদের হল ছেড়ে ফিরে যাওয়ার আহ্বান জানান ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন,শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সরকারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ১৭ মে এর আগে বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারিদের করোনা টিকা প্রদান করা হবে। হল খোলার আগে অন্তর্বর্তী সময়ে মেরামত করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, বিসিএস পরীক্ষা নিয়ে অনেকে দুশ্চিন্তায় আছেন। এর সঙ্গে ক্লাস, পরীক্ষার সংযোগ আছে। বিসিএসের সময় ও বয়সসীমা নির্ধারণে এই বন্ধ থাকার সময়কাল বিবেচনা করা হবে। ফলে এটি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ বিশ্ববিদ্যালয় খোলার সঙ্গে সঙ্গতি রেখে নির্ধারণ করা হবে।

দীপু মনি বলেন,স্কুল কলেজ খোলার বিষয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান ছুটির পর জানানো হবে।নানা সীমাবদ্ধতা সত্ত্বেও  অনলাইনে ক্লাস চালু রাখা হয়েছে। তবে এ সমস্যা শুধু বাংলাদেশে নয়, উন্নত দেশগুলোতেও সব শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে পারছে না বলে জানান তিনি।

করোনার প্রাদুর্ভাব কমে আসায় চলতি বছরের শুরু থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার দাবি তুলে বিভিন্ন মহল। এ নিয়ে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তালা ভেঙে হলে প্রবেশ করেন।আর শিক্ষার্থীদের হলে প্রবেশের ঘটনার মধ্যে এ ঘোষণা আসলো।

বিএনএনিউজ/আরকেসি