28 C
আবহাওয়া
৬:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে স্বাস্থ্যকর্মীদের বেতন দেবে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি

আফগানিস্তানে স্বাস্থ্যকর্মীদের বেতন দেবে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি

আন্তর্জাতিক রেড ক্রস কমিটি

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানের ১০ হাজার স্বাস্থ্যকর্মীকে বেতন দেয়ার মতো আর্থিক সমর্থন দেবে আন্তর্জাতিক রেডক্রস কমিটি বা আইসিআরসি। আফগানিস্তানে যখন মারাত্মক রকমের অর্থনৈতিক সঙ্কট চলছে এবং দেশটি ভয়াবহ রকমের দুর্ভিক্ষের ঝুঁকির মুখে রয়েছে তখন রেডক্রসের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হলো।

সংস্থাটি বলেছে, তারা আগামী ছয় মাস আফগানিস্তানের ২৩টি আঞ্চলিক ও প্রাদেশিক হাসপাতালের ১০ হাজার স্বাস্থ্যকর্মীকে বেতন দেবে। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেয়া এক বিবৃতিতে আইসিআরসি এই ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “স্বাস্থ্য সেবার জন্য লোকজনকে অবশ্যই প্রবেশাধিকার দিতে হবে এবং একমাত্র এভাবেই আমরা আফগানিস্তানের স্বাস্থ্য অবকাঠামো চালিয়ে নিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারব।”

গত চার দশক ধরে নানা রকম যুদ্ধের কারণে আফগানিস্তানের জনগণ ক্ষুধা ও দারিদ্র্যের সঙ্গে বসবাস করছে। তবে গত আগস্ট মাসে আফগানিস্তান থেকে আকস্মিকভাবে মার্কিন সেনা প্রত্যাহার করার পর তালেবান দেশটির ক্ষমতা দখল করেছে এবং এরপর থেকে দেশটি মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে।

এই পরিস্থিতিকে আরও বিষিয়ে তুলেছে মার্কিন নিষেধাজ্ঞা এবং আফগানিস্তানের রাষ্ট্রীয় সম্পত্তি বাজেয়াপ্ত করার ঘটনা। আমেরিকার পদক্ষেপ আফগানিস্তানের স্বাস্থ্য খাতের ওপর সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব ফেলেছে। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ