28 C
আবহাওয়া
১১:২৪ পূর্বাহ্ণ - অক্টোবর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিপাইনের আদালত ১৭ জঙ্গিকে আজীবন কারাদণ্ড দিল

ফিলিপাইনের আদালত ১৭ জঙ্গিকে আজীবন কারাদণ্ড দিল

ফিলিপাইনের আদালত ১৭ জঙ্গিকে আজীবন কারাদণ্ড দিল

বিশ্ব ডেস্ক:  ফিলিপাইনের আদালত ইসলামিক স্টেট-সংশ্লিষ্ট একটি জঙ্গি গোষ্ঠীর ১৭ সদস্যকে মালয়েশিয়ায় বিদেশি ও ফিলিপিনো নাগরিকদের অপহরণের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

সোমবার (২১ অক্টোবর) ফিলিপাইনের বিচার বিভাগ এ তথ্য জানিয়েছে ।

২০০০ সালের এপ্রিলে, ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠী আবু সায়াফের সদস্যরা মালয়েশিয়ার সিপাদান দ্বীপের একটি হলিডে রিসোর্ট থেকে ২১ জনকে অস্ত্রের মুখে অপহরণ করে। জিম্মিদের ৯৫৫ কিলোমিটার দক্ষিণে জঙ্গলের মধ্যে জোলো দ্বীপে কয়েক মাস ধরে বন্দী করে রাখা হয়, যতক্ষণ না তারা মুক্তিপণের বিনিময়ে মুক্তি পান। মুক্তিপণ হিসেবে কয়েক মিলিয়ন ডলার দেয়া হয়।

এই অপহৃতদের মধ্যে ফিলিপাইন, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, লেবানন, মালয়েশিয়া এবং দক্ষিণ আফ্রিকার নাগরিকরা ছিলেন।

বিচার বিভাগ এক বিবৃতিতে বলেছে, “এই রায় আইনের শাসনকে দৃঢ়ভাবে সমুন্নত করার বিচার বিভাগের অটল প্রচেষ্টার প্রতিফলন।”

১৭ জন অভিযুক্তকে ২১টি অপহরণ ও মুক্তিপণ চাওয়ার গুরুতর অপরাধে,  অপহরণ মামলা প্রমাণিত হওয়ার পর ১৬ অক্টোবর দোষী সাব্যস্ত করা হয়।

১৫৭ পৃষ্ঠার মামলার রায়ে বলা হয়েছে, অভিযুক্তদের প্রতিটি অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

দোষী সাব্যস্তদের মধ্যে দু’জন—হিলারিওন ডেল রোসারিও সান্তোস থ্রি  এবং রেডেন্ডো কাইন ডেলোসা—জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন।

বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, ২০০৮ সালে আল-কায়েদা ও ওসামা বিন লাদেনের সঙ্গে “সম্পর্ক” থাকার কারণে এবং আবু সায়্যাফ, জামাহ ইসলামিয়া ও রাজা সোলাইমান মুভমেন্টের মতো আইএস-সংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠীর কর্মকাণ্ডে অংশ নেওয়ার কারণে সান্তোস এবং ডেলোসা এই তালিকায় অন্তর্ভুক্ত হন।

অপহরণকারীদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা সম্ভব হয়নি, কারণ এই ঘটনা ২০০০ সালে ঘটে, যখন ফিলিপাইনে এই ধরনের প্রযোজ্য আইন ছিল না।

আসামিদের ২১ জনকে ক্ষতিপূরণ হিসেবে ৩ লাখ পেসো (মার্কিন $৫,২২৮) দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিএনএনিউজ২৪, এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ