28 C
আবহাওয়া
১১:৩৪ পূর্বাহ্ণ - অক্টোবর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

বিশ্ব ডেস্ক: পূর্ব ইন্দোনেশিয়ার একটি দ্বীপে ৫.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ (ইউএসজিএস) জানায়, সোমবার(২১ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে মোলুকা সাগরের উপকূলবর্তী তাপাট দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে, যার কেন্দ্র ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

প্রায় ৫০,০০০ জনসংখ্যাবিশিষ্ট তাপাট দ্বীপে এখনো পর্যন্ত কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, এই ভূমিকম্প থেকে সুনামির কোনো আশঙ্কা নেই।

বিশাল দ্বীপপুঞ্জের দেশ ইন্দোনেশিয়া প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ার’-এর অংশ হওয়ায় এখানে ঘন ঘন ভূমিকম্প ঘটে। ‘রিং অফ ফায়ার’ হলো একটি টেকটোনিক প্লেটের সংঘর্ষের অঞ্চল, যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা পর্যন্ত বিস্তৃত।

ইন্দোনেশিয়ার ইতিহাসে বড় আকারের বেশ কয়েকটি ভূমিকম্পের ঘটনা রয়েছে। ২০২১ সালের জানুয়ারিতে সুলাওয়েসি দ্বীপে ৬.২ মাত্রার ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয় এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে। ২০১৮ সালে পালু শহরে ৭.৫ মাত্রার ভূমিকম্প ও সুনামিতে ২,২০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায়।

২০০৪ সালে আচেহ প্রদেশে আঘাত হানা ৯.১ মাত্রার এক ব্যাপক ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে ইন্দোনেশিয়ায় ১ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ মারা যায়, যা বিশ্বের অন্যতম ভয়াবহ সুনামি হিসেবে পরিচিত।

সূত্র: নিউজ চ্যানেল এশিয়া

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ