28 C
আবহাওয়া
১১:৩৬ পূর্বাহ্ণ - অক্টোবর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » হামাসের হামলায় ইসরাইলি ব্রিগেড কমান্ডার নিহত

হামাসের হামলায় ইসরাইলি ব্রিগেড কমান্ডার নিহত

ইসরাইলের ৪০১তম সাঁজোয়া ব্রিগেডের কমান্ডার কর্নেল ইহসান দাকসা

বিশ্ব ডেস্ক: ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরাইলের ৪০১তম সাঁজোয়া ব্রিগেডের কমান্ডার কর্নেল ইহসান দাকসা নিহত হয়েছেন। রোববার(২০ অক্টোবর) গাজার উত্তরাঞ্চলে সংঘটিত এ হামলায় তিনি প্রাণ হারান বলে নিশ্চিত করেছে ইসরাইলি সেনাবাহিনী আইডিএফ। একই হামলায় গুরুতর আহত হয়েছেন আরেক ইসরাইলি সেনা কর্মকর্তা।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) প্রাথমিক তদন্তে জানিয়েছে, কর্নেল ইহসান দাকসা গাজার জাবালিয়ায় ট্যাংক নিয়ে অবস্থান করছিলেন। হামাসের যোদ্ধারা ওই ট্যাংকসহ মোট দুটি ট্যাংকে বিস্ফোরক দিয়ে আক্রমণ চালায়, যা তাকে প্রাণ হারাতে বাধ্য করে।

টাইমস অব ইসরাইলের তথ্যমতে, গাজায় স্থল অভিযানে অংশ নেওয়া ইসরাইলি উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে কর্নেল ইহসান দাকসা অন্যতম। ৪১ বছর বয়সি দাকসা ইসরাইলের দ্রুজ শহর দলিয়াত আল-কার্মেলের বাসিন্দা ছিলেন এবং গত জুনে ৪০১তম সাঁজোয়া ব্রিগেডের কমান্ডার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০৬ সালের আয়তা আস-সাব যুদ্ধে অবদানের জন্য তিনি সম্মানিত হন।

এদিকে আল জাজিরা জানায়,

ইসরাইলি বিমান হামলায় গাজার উত্তরাঞ্চলের বেইত লাহিয়ায় ৮৭ জনের বেশি ফিলিস্তিনি নিহত বা নিখোঁজ হয়েছেন, যখন উদ্ধারকারীরা ধ্বংসপ্রাপ্ত বাড়িগুলোর কংক্রিটের ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ এবং জীবিতদের টেনে বের করছে।

ইসরাইলি সেনাবাহিনী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামলা চালিয়েছে, যেখানে কথিত হিজবুল্লাহ গোয়েন্দা সদর দফতরে আঘাত করা হয়েছে, যদিও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন যে হামলায় বেসামরিক আবাসস্থলও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনীর ১৬ দিনের অবরোধে গাজার উত্তরাঞ্চলে খাবার, পানি, ওষুধ এবং প্রয়োজনীয় সেবার প্রবেশ বন্ধ রয়েছে, যা প্রায় ৪ লাখ আটকাপড়া মানুষের জীবনকে সংকটে ফেলেছে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনিফিল জানিয়েছে, ইসরাইলি সেনাবাহিনীর একটি বুলডোজার লেবাননের দক্ষিণে জাতিসংঘের একটি অবস্থানের পর্যবেক্ষণ টাওয়ার এবং সীমানা বেড়া ইচ্ছাকৃতভাবে ধ্বংস করেছে।

২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত অন্তত ৪২,৬০৩ মানুষ নিহত এবং ৯৯,৭৯৫ জন আহত হয়েছেন। হামাসের হামলায় ইসরাইলের দক্ষিণাঞ্চলে ১,১৩৯ জন নিহত এবং ২০০ জনের বেশি বন্দী হয়েছে।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ