30 C
আবহাওয়া
৭:৩১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » চারটি পশ্চিমা পোশাক ব্র্যান্ড মিয়ানমার ছেড়েছে

চারটি পশ্চিমা পোশাক ব্র্যান্ড মিয়ানমার ছেড়েছে

চারটি পশ্চিমা পোশাক ব্র্যান্ড মিয়ানমার ছেড়েছে

শ্রমিকদের অধিকারের ওপর দমন-পীড়ন অব্যাহত থাকায় চারটি পশ্চিমা পোশাক ব্র্যান্ড মিয়ানমারের নির্মাতাদের সাথে তাদের সম্পর্ক ছিন্ন করেছে। সেখান থেকে তারা ব্যবসা গুটিয়ে নিচ্ছে।

শ্রমিকদের বিরুদ্ধে চলমান অধিকার লঙ্ঘনের উল্লেখ করে চারটি আন্তর্জাতিক পোশাক কোম্পানি ঘোষণা করেছে যে তারা আর মিয়ানমারের পোশাক কারখানা থেকে তাদের পণ্য সরবরাহ করবে না। ডাচ মালিকানাধীন সিএন্ডএ, আয়ারল্যান্ডের প্রাইমার্ক এবং ইউকে-ভিত্তিক টেসকো পিএলসি এবং মার্কস অ্যান্ড স্পেনসার ২০২১ সালের ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের ১৮ মাসেরও বেশি পরে দেশে কার্যক্রম বন্ধ করে চলে গেছে।

মায়ানমারের ইন্ডাস্ট্রি ওয়ার্কার্স ফেডারেশনের (আইডব্লিউএফএম) চেয়ারম্যান খাইং জার অং- যিনি কনফেডারেশন অফ ট্রেড ইউনিয়নস মায়ানমার (সিটিইউএম)-এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্যও- বলেছেন ,যে আন্তর্জাতিক কাজের সাথে সামঞ্জস্য রেখে নির্মাতাদের পক্ষে কাজ করা অসম্ভব হয়ে পড়েছে।

তিনি বলেন,  “যে ব্র্যান্ডগুলি ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা কেবল দেশের কাজের পরিস্থিতির বাস্তবতার মুখোমুখি হচ্ছে। যে ব্র্যান্ডগুলি থাকার সিদ্ধান্ত নিচ্ছে তারা কেবল একটি সম্মুখভাগে রাখবে,” তিনি বলেছিলেন। অভ্যুত্থানের পর থেকে জান্তা কর্তৃক প্রায় ১৬টি শ্রমিক সংগঠন নিষিদ্ধ করা হয়েছে এবং ইউনিয়নের সদস্য ও নেতাদের বিরুদ্ধে উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

খাইং জার অং হলেন এমনই একজন কর্মী যার জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল; জান্তা বিদেশে পড়াশোনা করার সময় তার পাসপোর্টও বাতিল করে।

১১ অক্টোবর মার্কস অ্যান্ড স্পেনসারের একটি বিবৃতি নিশ্চিত করেছে যে তাদের প্রস্থান আগামী মার্চের মধ্যে সম্পন্ন হবে, এবং মিয়ানমার এনহ্যান্সড ডিউ ডিলিজেন্স সেক্টরাল অ্যাসেসমেন্টের ফলাফলগুলিকে “প্রদর্শন[ইং] হিসাবে উল্লেখ করেছে যে আমাদের গ্লোবাল সোর্সিং নীতিগুলি বহাল রাখা অসম্ভব। ” বিবৃতিতে বলা হয়েছে, “আমরা আমাদের সাপ্লাই চেইনের কোনো অংশের মধ্যে কোনো মানবাধিকার লঙ্ঘন সহ্য করি না।”ইতিমধ্যে, তারা দাবি করেছে যে তারা এথিক্যাল ট্রেডিং ইনিশিয়েটিভ (ইটিআই) সহ স্টেকহোল্ডারদের সাথে তাদের কারখানার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে, যা মিয়ানমারের পোশাক শিল্পকে আন্তর্জাতিক অংশীদারিত্বের জন্য প্রয়োজনীয় মৌলিক মানবাধিকার মানগুলিকে আর সমর্থন করে না বলে বর্ণনা করেছে।

এইচএন্ডএম, অ্যাডিডাস এবং জারা সহ মিয়ানমারের পোশাক প্রস্তুতকারকদের সাথে কমপক্ষে ৮০টি পোশাক ব্র্যান্ড কাজ করে এবং অর্ডার দেওয়া অব্যাহত রেখেছে। সুইডেনের এইচএন্ডএম জানিয়েছে যে স্থানীয় চাকরি সংরক্ষণের প্রয়োজন উল্লেখ করে তাদের দেশ থেকে সরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই। জাপানি খুচরা বিক্রেতা হানিস হোল্ডিং বলেছে যে তারা মিয়ানমারের পোশাক শিল্পে তাদের বিনিয়োগ বাড়াবে দেশটিতে শ্রমের সস্তা মূল্যের কারণে।

“ব্র্যান্ডগুলো মিয়ানমারে ব্যবসা করতে চায় কিন্তু তারা কোনো জবাবদিহিতা নিতে চায় না। এই পরিস্থিতি অনিবার্য ছিল,” খাইং জার অং বলেছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯-২০১০ অর্থবছরে মিয়ানমার থেকে ৪.৭৯৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক রপ্তানি করা হয়েছে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ