38 C
আবহাওয়া
৩:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » যেসব শর্তে  উঠে যাচ্ছে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা

যেসব শর্তে  উঠে যাচ্ছে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা

যেসব শর্তে উঠে যাচ্ছে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা ভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের ফলে আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (২০ সেপ্টেম্বর) এই ঘোষণা দেন প্রেসিডেন্ট জো বাইডেনের করোনা ভাইরাস মোকাবিলা বিষয়ক সমন্বয়কারী জেফরি জিয়েন্টস।

তিনি বলেন, নভেম্বর থেকে করোনা ভাইরাসের পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবে। প্রবেশকারীদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করাতে হলেও কোয়ারেন্টাইনে থাকার বাধ্যবাধকতা আর থাকছে না। মূলত যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর দাবি বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে অনেকে পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্ন ছিলেন বলে জানান জেফরি জিয়েন্টস।

করোনা ভাইরাস মোকাবিলা বিষয়ক সমন্বয়কারী আরও বলেন, বিদেশি নাগরিকদের টিকা নেয়ার প্রমাণ ছাড়াও যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওয়ানা হওয়ার আগের তিন দিনের মধ্যে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার সনদ দেখাতে হবে। প্রবেশের সময় তাদের কন্টাক্ট ট্রেস করা হবে।

জেফরি জিয়েন্টস আরও জানিয়েছেন, আমেরিকান নাগরিকদের যারা টিকা নেননি তাদেরও দেশে ফেরার একদিন আগে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার সনদ দেখাতে হবে। যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর আবার তাদের করোনা পরীক্ষা হবে। তবে দুই ডোজ টিকা নেয়া মার্কিনিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার পর কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

তবে, যুক্তরাষ্ট্রের ছাড়পত্র পাওয়া ভ্যাকসিন ছাড়া অন্যান্য ভ্যাকসিন নিলে দেশটিতে ভ্রমণ করা যাবে কিনা, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এ ব্যাপারে জেফরি জিয়েন্টস বলেছেন, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বা সিডিসি এটি ঠিক করবে।

করোনার প্রকোপ শুরুর পর ২০২০ সালের মার্চে তৎকালীন ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলেন। ওই ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলকে বাইডেনের উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। কেননা উত্তেজনাপূর্ণ কূটনৈতিক সম্পর্কের আবহে এমন দাবি দীর্ঘদিন ধরেই করে আসছিল যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্র দেশগুলো।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ