31 C
আবহাওয়া
৩:৫৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানালেন বাইডেন

যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানালেন বাইডেন


বিএনএ বিশ্বডেস্ক: ইসরায়েল ও ফিলিস্তিনের হামাসের মধ্যে যুদ্ধবিরতির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেইসঙ্গে যুদ্ধবিরতিতে ইসরায়েল ও হামাসকে রাজি করায় মিসরের মধ্যস্থতার প্রশংসাও করেন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা আসার পরপর হোয়াইট হাউসে এক বক্তব্যে এমন সিদ্ধান্তের প্রশংসা করেন বাইডেন।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির ঘোষণা দুই পক্ষের সম্পর্কোন্নয়নে ভালো সুযোগ বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি ইসরায়েলের আয়রন ডোম-মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা পুনরায় গড়ে তুলতে সাহায্য করার কথাও বলেন বাইডেন।

সংবাদ মাধ্যম রয়টার্স জানায়, ইসরায়েলি মন্ত্রিসভার বিবৃতিতে বলা হয়েছে, মিসরের দেয়া সমঝোতা প্রস্তাব অনুযায়ী যুদ্ধবিরতিতে তারা সম্মত। তবে এই যুদ্ধবিরতি ‘দ্বিপক্ষীয় ও শর্তহীন’হতে হবে।

তবে, নেতানিয়াহুর দপ্তর থেকে বলা হয়েছে, কখন থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে এ নিয়ে দুই পক্ষ আলোচনা চলছে। হামাসের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ২টা থেকে  যুদ্ধবিরতি কার্যকর করবে তারা।

এদিকে, ইসরায়েলের যুদ্ধবিরতির ঘোষণাকে ফিলিস্তিনিদের বিজয় বলে মনে করছে হামাস। সংগঠনটির এক মুখপাত্র কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, ইসরায়েলের এই সিদ্ধান্তের মাধ্যমে ফিলিস্তিনিদের বিজয় হয়েছে।

জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের জেরে ১১ দিন ধরে ইসরায়েল ও গাজা নিয়ন্ত্রণকারী হামাসের পাল্টাপাল্টি হামলা চলে। গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছোড়ার কথা জানিয়ে গত ১০ মার্চ রাত থেকে অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালায় হানাদার ইসরায়েল।তাদের হামলায় অন্তত ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে অর্ধশতাধিক শিশু রয়েছে। আর ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে ১৩ জন নিহত হয়েছেন। এই রক্তপাত বন্ধে বিভিন্ন দেশ আহ্বান জানালেও তাতে সাড়া দেয়নি ইসরায়েল। অবশেষে যুদ্ধবিরতিতে রাজি হলো তারা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ