25 C
আবহাওয়া
১২:২২ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ঈদে সৌদি শিশুদের ‘আল-হাওয়ামাহ’ উদযাপন

ঈদে সৌদি শিশুদের ‘আল-হাওয়ামাহ’ উদযাপন

ঈদ

বিএনএ বিশ্ব ডেস্ক: সৌদি আরবে আজ উদযাপিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ইদুল ফিতর। ঈদের নামাজ, নতুন পোশাক, ঐতিহ্যবাহী খাবার, অসহায়দের সাহায্য আর প্রিয়জনদের সঙ্গে সময় কাটিয়েই সৌদি আরবে খুশির এই দিনটি উদযাপন করা হয়।

ঈদের নামাজ শেষে পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয় সৌদিবাসী।আমাদের দেশের সালামির মতো এ সময় প্রিয়জন বিশেষ করে শিশুদের দেওয়া হয় অর্থ, খেলনা ও নতুন পোশাকের মতো বিভিন্ন উপহার। এমনকি অমুসলিমদের উপহার দিতেও তারা ভোলে না।

সৌদি আরবের নাজদ অঞ্চলের শিশুদের জন্য বিরাট আয়োজন আল-হাওয়ামাহ উদযাপন। আল-হাওয়ামাহ শিশুদের জন্য একটি সম্মিলিত আনন্দ। কেউ কেউ ঈদের আগের রাতে তাদের ঘর সাজায় এবং শিশুদের জন্য মিষ্টি ও বেলুন তৈরি করে প্রতিবেশীদের বাড়িতে বেড়াতে নিয়ে যায়। পারিবারিক ঐতিহ্যের ওপর নির্ভর করে ঈদুল ফিতরের আগে বা আল-হাওয়ামাহ অনুষ্ঠানটি হয়। রিয়াদ অঞ্চলের অনেক অংশে এটি একটি জনপ্রিয় রীতি।

উদযাপনের আগে, পরিবারগুলি মুদি, সাজসজ্জা এবং উত্সব পোশাকের জন্য কেনাকাটা করে প্রস্তুত করে। অল্প বয়স্ক ছেলেরা ঐতিহ্যবাহী থোব পরেন, এবং মেয়েরা সোনার নকশায় অলঙ্কৃত একটি কালো মাথার আচ্ছাদন পরেন। পরিবারগুলি দর্শকদের জন্য ঈদের উপহারও প্রস্তুত করে। এ ছাড়া সঙ্গে বিভিন্ন ঐতিহ্যবাহী আরব দেশের মিষ্টি জাতীয় খাবার তো রয়েছেই।

উপহারের অর্থ সাধারণত ছোট বাচ্চাদের আত্মীয়দের মধ্যে বিতরণ করা হয় যাতে সঞ্চয় করা হয় বা বেশি ঈদের সৌভাগ্যের জন্য ব্যয় করা হয়।

তরফাহ আবদুল্লাহ আলহামউদি, ৬০ বছর আগে তার শৈশবে ঐতিহ্যটি উদযাপন করেছিলেন। তার মতে, ‘‘আল-হাওয়ামাহ-এর আমার প্রিয় অংশটি ছিল একেবারে নতুন জামাকাপড় পরা, এবং আমরা পুরো আশেপাশে ঘুরে বেড়াতাম গানটি উচ্চারণ করে, ‘আমি আমার ফলদায়ক ঈদ উপহার চাই, এই দিনটির অনেক সুখী ফিরে আসুক, এবং আপনি সর্বদা সুস্থ থাকুন এবং ধনী, দারিদ্র্য আপনার পা বা বাহু ভাঙ্গতে পারে না।’’

তহুদা আলদাইব বলেন, বাচ্চাদের জন্য আল-হাওয়ামাহ-এর প্রিয় অংশ ছিল প্রতিবেশীদের কাছ থেকে পাওয়া বিভিন্ন ধরনের মিষ্টি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ