28 C
আবহাওয়া
১১:০৭ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শিক্ষার্থী-ব্যবসায়ী সমঝোতায় খুললো নিউমার্কেট

শিক্ষার্থী-ব্যবসায়ী সমঝোতায় খুললো নিউমার্কেট

মার্কেট

বিএনএ ডেস্ক: দুটি দোকানের কর্মচারীর মধ্যে তর্কাতর্কির জেরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ীদের সংঘর্ষে বন্ধ থাকার দুই দিন পর খুলেছে নিউমার্কেট। বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল ১০টার দিকে মার্কেটের দোকানগুলো খুলতে শুরু করেন ব্যবসায়ীরা। গতরাতে তিন পক্ষের মধ্যে চলা বৈঠকে সমঝোতার পর দোকান খোলার সিদ্ধান্ত নেন ব্যবসায়ীরা। আর তাতে স্বস্তি ফিরে আসে দোকান মালিক ও কর্মচারীদের মধ্যে।

নতুন করে যেনো কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য নিউমার্কেটের গেট, নীলক্ষেত মোড় ও ঢাকা কলেজের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। তুচ্ছ ঘটনার জেরে সোমবার রাতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের বাকবিতণ্ডার পর তা রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ নেয়। রণক্ষেত্রে পরিণত হয় পুরো নিউমার্কেট এলাকা। সোমবার রাতে শুরু হওয়া সংঘর্ষ মঙ্গলবার রাত পর্যন্ত চলে।

বুধবার তেমন সংঘর্ষ না হলেও এলাকা ছিল থমথমে। কোনো মার্কেটের দোকান খোলা হয়নি বুধবারও। এমন পরিস্থিতিতে বুধবার রাত সাড়ে ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রতিনিধি, ব্যবসায়ীদের প্রতিনিধি, দোকান মালিক সমিতির প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি ও প্রশাসনের প্রতিনিধিরা সমস্যা সমাধানে বৈঠকে বসেন। রাত ৪টা পর্যন্ত চলা বৈঠকে সমঝোতায় আসে সব পক্ষ।

বৈঠকের পর মার্কেট খোলার বিষয়টি জানিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ বলেন, ‘সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শান্তিপূর্ণ আলোচনা হয়েছে। আমরা সুন্দর একটি সকালের অপেক্ষায় আছি। শিক্ষার্থীদের সব যৌক্তিক দাবি মেনে নেয়া হয়েছে। আজ মার্কেট খোলা থাকবে।’

সমঝোতার পরই দোকান খুলতে সকাল ১০টার আগেই অনেক ব্যবসায়ী নিউমার্কেটের সামনে আসেন। ১০টার পর তারা পরিষ্কার-পরিচ্ছতার পর দোকান সাজাতে থাকেন।

সরেজমিনে দেখা যায়, দোকান খুলতে সকাল থেকেই নিউমার্কেট ও আশপাশের মার্কেটের দোকানিরা ভিড় করতে থাকেন। ১০টার পর মার্কেটে প্রবেশ করেন অনেকে দোকান সাজিয়ে নিচ্ছেন। সকাল সোয়া ১০টা পর্যন্ত কিছু সংখ্যক দোকান খুললেও অনেকে এখনো আসেনি। সময় বাড়ার সঙ্গে সঙ্গে সব দোকান খুলবে বলে আশা করা হচ্ছে।

এদিকে দোকান খুললেও ব্যবসায়ীদের মনে ভয় কাটছে না। দুই দিনের সংঘর্ষের কথা মনে করে তাদের অনেকে আতঙ্কবোধ করছেন।

ব্যবসায়ীরা জানান, ঈদের এই ভরা মৌসুমে তাদের অনেক ক্ষতি হয়েছে। আবার কোনো ধরনের সংঘর্ষ হোক তারা চান না। সবাই শান্তিপূর্ণভাবে অবস্থান করুন। ব্যবসায়ীরা আশা করছেন কয়েকদিন ঠিকভাবে ক্রেতা এলে তারা ক্ষতি অনেকটা পুষিয়ে নিতে পারবেন। নিউমার্কেট ছাড়াও গাউছিয়া মার্কেট, নূরজাহান মার্কেট ও এলিফ্যান্ট রোডের দোকানগুলোর খুলছে। সবাই দোকান খুলে ধোয়ামোছার কাজ করছেন।

এদিকে দুই দিন উত্তেজনার পর আজ নিউমার্কেট ও এর আশপাশের এলাকার পরিবেশ অনেকটা শান্তই আছে। তারপরেও যেন কোনো অপ্রীতিকার ঘটনা না ঘটে সেজন্য ওই এলাকায় পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। নীলক্ষেত মোড়, নিউমার্কেটের গেট ও ঢাকা কলেজের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ