ইসলামী শিক্ষার সম্প্রসারণে সরকার আন্তরিক-মিজানুর রহমান মজুমদার

ফেনী : ফেনী জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য, পোর্টল্যান্ড গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর, বিএনএ’র সম্পাদক ও বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব মোহাম্মদ মিজানুর রহমান মজুমদার বলেছেন, নৈতিকতা ও চারিত্রিক দৃঢ়তাসম্পন্ন নাগরিক তৈরির জন্য ধর্মীয় মূল্যবোধ চর্চার কোন বিকল্প নেই। এই গুরুত্বপূর্ণ দিকটি অবশ্যই শিক্ষাব্যবস্থায় অগ্রধিকার পাওয়া উচিততিনি বলেন, ইসলামী শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে সরকার আন্তরিক। পাশাপাশি কোরআন ও হাদিস নিয়ে গবেষণা বৃদ্ধিতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে।

আরো পড়ুন

শুক্রবার(২০ জানুয়ারি) সকালে ফেনীর ছাগলনাইয়া উপজেলার মহামায়া ইউনিয়নের উত্তর সতর ঈদগাহ নূরানী মাদ্রাসার সবক প্রদান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত অভিমত প্রকাশ করেন।

সবক প্রদান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে
সবক প্রদান অনুষ্ঠানে

ফেনী জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও  বিএনএনিউজ২৪ ডটকম সম্পাদক মিজানুর রহমান মজুমদার মাদ্রাসাগুলোতে পবিত্র কোরআন ও হাদিস নিয়ে গবেষণা বৃদ্ধির আহবান জানিয়ে বলেন, আওয়ামী লীগ সরকার দেশের ইসলামী শিক্ষা ব্যবস্থার উন্নয়নে যথেষ্ট আন্তরিক। জাতিরজনক বঙ্গবন্ধু এবং তার সুযোগ্য কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশে ইসলামী শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে এবং শিক্ষকদের মর্যদাবৃদ্ধিতে যতটুকু অবদান রেখেছে, অন্য কোন সরকার তা করে নি। ডিজিটাল বাংলাদেশ হওয়ায় বর্তমান সময়ের মাদ্রাসার ছাত্ররা বিশ্বের বড় বড় ইসলামী বিশ্ববিদ্যালয়গুলোর লাইব্রেরির বই অনলাইনে পড়তে সক্ষম হচ্ছে। তিনি মাদ্রাসার শিক্ষার্থীদের আগামীর স্মার্ট বাংলাদেশের উপযোগী স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলার আহবান জানিয়ে বলেন, ধর্মীয় শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় অবহেলা করা যাবে না। আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগি কর্মদক্ষতা, পেশার উন্নয়নে শিক্ষকদেরও প্রশিক্ষণ প্রদান এবং পৃথক লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করতে হবে। যেখানে শিক্ষকরা অর্জিত জ্ঞান বিনিময় ও চর্চা করতে পারেন। তিনি মাদ্রাসাগুলোতে অনলাইন ও অফলাইন দুধরনের লাইব্রেরি রাখার ওপর গুরুত্বারোপ করেন।

মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আবুল কাসেম ভূঁইয়ার সভাপতিত্বে ও ব্যবসায়ী মোঃ রাসেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ছাগলনাইয়া থানার ওসি সুদ্বীপ রায় পলাশ, ৫নং মহামায়া ইউ‌নিয়‌নের চেয়ারম‌্যান শাহজান মিনু, বি‌শিষ্ট ব‌্যবসায়ী মোস্তফা কামাল,অত্র মাদ্রাসার সে‌ক্রেটারী ও ঈদগাহ্ মস‌জি‌দের সভাপ‌তি আলহাজ্ব কাজী জাহা‌ঙ্গির হো‌সেন, ছাগলনাইয়া প্রেসক্লাবের সমন্বয় কমিটির সদস্য মোহাম্মদ শেখ কামাল, সমন্বয় কমিটির সদস্য এবিএম নিজাম উদ্দিন, বি‌শিষ্ট ব‌্যবসায়ী না‌সির উ‌দ্দিন পা‌টোয়ারী, ঈদগাহ্ মস‌জিদের খ‌তিব হাফেজ মাওলানা বেলাল হো‌সেন,অত্র মাদ্রাসার সুপার এনামুল হক ও পূর্ব দেবপুর উচ্চ বিদ‌্যাল‌য়ের শিক্ষক জা‌কির হো‌সেন মজুমদার।

অতিথিবৃন্দ ফুল দিয়ে কোমলমতি শিশু শিক্ষার্থীদের বরণ করে নেন।
অতিথিবৃন্দ ফুল দিয়ে কোমলমতি শিশু শিক্ষার্থীদের বরণ করে নেন।

সবক গ্রহণে উপস্থিত ছোট ছোট শিশু কন্যার প্রতি ইঙ্গিত করে আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান মজুমদার একটি হাদিস উল্লেখ করে বলেন, রাসুল (সা.) ইরশাদ করেন- যে ব্যক্তি তিনটি কন্যা সন্তানকে লালন-পালন করবে, তাদেরকে শিষ্টাচার শিক্ষা দিবে, তাদের বিয়ে দিবে এবং তাদের সাথে ভালো আচরণ করবে সে জান্নাতে প্রবেশ করবে (আবু দাউদ)। তিনি বলেন, পিতা-মাতা সন্তানের প্রতি দায়িত্ব পালনে অবহেলা করলে পরকালে তাদের আসামির কাঠগড়ায় দাঁড়াতে হবে।

সবক প্রদান ক‌রেন মির্জার বাজার ইসলা‌মিয়া দা‌খিল মাদ্রাসা সুপার মাওলানা মোস্তফা মজুমদার। দোয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন রৌশন ফকির দরগাহ মাদ্রাসার সুপার মাওলানা মনজুরুল মাওলা সরদার। এসময় মাদ্রাসার শিক্ষক, ছাত্র-ছাত্রী, অভিভাবক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপ‌স্থিত ছি‌লেন।

আরও পড়ুন : পাঁচ শতাধিক তরুণ ও যুবককে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শপথ করালেন মিজানুর রহমান মজুমদার

বিএনএনিউজ২৪,এবিএম নিজাম উদ্দিন,জিএন