29 C
আবহাওয়া
৫:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ভারত থেকে ২৯ টন পেঁয়াজ আমদানি

ভারত থেকে ২৯ টন পেঁয়াজ আমদানি

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ

বিএনএ, ঢাকা: ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের ১৩ দিন পর ২৯ মেট্রিক টন পেঁয়াজ দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হয়েছে। মঙ্গলবার বিকেলে দুটি ভারতীয় পেঁয়াজবোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করে।

ভারতে লিখিত অনুমতি পেতে বেশ কিছু দিন সময় লাগায় পেঁয়াজের গুণগত মান কিছুটা নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন আমদানিকারক শহিদুল ইসলাম।

আমদানিকারক শহিদুল ইসলাম শহিদ জানান, গত ৭ ডিসেম্বর ভারত সরকার পূর্ব ঘোষণা ছাড়াই পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে চরম বিপাকে পড়তে হয় আমদানিকারকদের। ভারতের রপ্তানিকারকরা পুরনো এলসির টেন্ডার করা পেঁয়াজগুলো রপ্তানির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করলে তারা অনুমতি পান। এরপর কিছু আইনি জটিলতা থাকায় এতো দিন পেঁয়াজগুলো রপ্তানি করতে পারেনি।

তিনি আরও বলেন, পেঁয়াজগুলো বেঙ্গালুরুসহ বিভিন্ন প্রদেশ থেকে আমদানি করা হয়। সেখান থেকে আসতে অন্তত এক সপ্তাহ সময় লাগে। এর সঙ্গে রপ্তানি বন্ধের পর ভারতে ১৩ দিন গাড়িতে রপ্তানির জন্য আটকে ছিল পেঁয়াজ। এতে পেঁয়াজের গুনগত মান খারাপ হয়েছে। ফলে পাইকাররা পেঁয়াজ কিনতে আগ্রহ দেখাচ্ছে না।

পেঁয়াজের পাইকারি ক্রেতা রজিত আলী জানান, বাজারে ভারতীয় পেঁয়াজের চাহিদা ব্যাপক। পেঁয়াজ আমদানির খবরে বন্দরে পেঁয়াজ কিনতে এসেছি। কিন্তু এসে দেখি পেঁয়াজগুলো ভারতে দীর্ঘদিন আটকে থাকায় গাছ গজিয়েছে। এই পেঁয়াজ কিনলে লোকশান গুনতে হবে। তাই পেঁয়াজ না কিনেই ফিরে যেতে হচ্ছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ