29 C
আবহাওয়া
৯:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » স্থগিত ইউপি নির্বাচনে ভোট গ্রহণ চলছে

স্থগিত ইউপি নির্বাচনে ভোট গ্রহণ চলছে

স্থগিত ইউপি নির্বাচনে ভোট গ্রহণ চলছে

বিএনএ ঢাকা: করোনা মহামারির কারণে স্থগিত হয়ে যাওয়া ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে।

সোমবার ( ২০ সেপ্টেম্বর ) সকাল ৮টায় শুরু হওয়া এই ভোট গ্রহণ  চলবে বিকেল ৪টা পর্যন্ত। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে ভোট গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন ( ইসি )।

ভোটকে কেন্দ্র করে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে কেন্দ্রগুলোতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে  র‌্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনী এলাকায় টহল দিচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও আছেন।

এর আগে গত শনিবার মধ্যরাতে আনুষ্ঠানিক প্রচার শেষ হয়েছে। একই সময়ে ষষ্ঠ ধাপের স্থগিত নয় পৌরসভার ভোটের প্রচারও শেষ হয়।

এবারের ইউপি নির্বাচনে বিএনপি প্রার্থী না দিলেও মাঠে রয়েছেন আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ অন্যান্য দলের প্রার্থীরা। তবে  স্বতন্ত্র হিসেবে বিএনপির কিছু প্রার্থী নির্বাচনী লড়াইয়ে রয়েছেন বলে জানা গেছে। পাশাপাশি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাও ভোটের মাঠে আছেন।

তবে, ভোটের আগেই বাগেরহাট, চট্টগ্রাম ও খুলনায় ৪৪টি ইউপিতে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নয় পৌরসভার মধ্যে তিনটি পৌরসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন। আর বাকি পৌরসভায় মেয়র পদের লড়াইয়ে রয়েছেন ২৭ জন।

গত ১১ এপ্রিল দেশে প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায়  পহেলা এপ্রিল তা স্থগিত করা হয়। এর মধ্যে প্রথম ধাপের ২১ জুন ২০৪টি ইউনিনে নির্বাচন হয়েছিল। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়। প্রার্থী মারা যাওয়ায় পাঁচটি ইউপি এবং সেন্টমার্টিন ইউনিয়নে আপাতত ভোট হচ্ছে না। সেই হিসাবে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালী এবং  খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরার ১৬০টি ইউপি ও নয়টি পৌরসভায়  সোমবার ভোট গ্রহণ করা হচ্ছে। এছাড়া নয়টি পৌরসভার সবকটিতে এবং ১৬০ ইউপির মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সূত্র জানিয়েছে, এসব ইউপিতে চেয়ারম্যান পদে মোট ৫৪৫ জন প্রার্থী রয়েছেন। সংরক্ষিত ওয়ার্ডে প্রার্থী আছেন এক হাজার ৯৬৫ জন এবং সাধারণ ওয়ার্ডে প্রার্থী রয়েছেন ছয় হাজার ৩৩৩ জন।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ