37 C
আবহাওয়া
৬:৪৫ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু আজ

গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু আজ

গুচ্ছ

বিএনএ ডেস্ক: দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ও বিবিএ প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা শনিবার (২০ মে) শুরু হচ্ছে। মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তিযুদ্ধ। ১৯টি কেন্দ্রে একযোগে দুপুর ১২টা থেকে শুরু হয়ে ১টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা চলবে। ১০০ নম্বরের এ পরীক্ষায় পাস নম্বর ৩০।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এবং টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার এসব তথ্য জানিয়েছেন।

উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক জানান, মানবিক শাখার ‘বি’ ইউনিটে এবার সর্বমোট আবেদন পড়েছে ৯৬ হাজার ৪৩৪টি। এই ইউনিটে মোট আসন সংখ্যা ৭ হাজার ৭৪৬টি, যেখানে প্রতি আসন লড়বেন ১৩ জন। ২২টি বিশ্ববিদ্যালয়ের ১৯টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আবেদনকারীদের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়ার জন্য কেন্দ্র হিসেবে পছন্দ করেছেন। এবার ‘বি’ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আবেদন করেছেন ২১ হাজার ৬৫ জন শিক্ষার্থী। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দেবেন ১২ হাজার ৮৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

তিনি জানান, তিনটি উপকেন্দ্র উইলস লিটল ফ্লাওয়ার স্কুল, নটর ডেম কলেজ ও উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়েও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আসনবিন্যাস করা হয়েছে। এর মধ্যে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে পরীক্ষা দেবেন ৩ হাজার ৩৯৬ জন শিক্ষার্থী, নটর ডেম কলেজে ৩ হাজার ১০৪ জন ও উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষা দেবেন ১ হাজার ৭২০ জন শিক্ষার্থী।

এদিকে উপাচার্য অধ্যাপক নাছিম আখতার জানান, ১৯ কেন্দ্রের রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়- এই চারটি কেন্দ্রের উপকেন্দ্র রয়েছে।

তিনি জানান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৭ হাজার ২৯৫ জন পরীক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ২ হাজার ১৩৬ জন পরীক্ষার্থী ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ২০৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

তিনি আরও জানান, সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত কক্ষ খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোনো ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না। প্রতি বেঞ্চে এবার দুজন পরীক্ষা দেবেন। শিক্ষার্থীদের আসন বিন্যাসও ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আগামী ২০ মে মানবিক বিভাগ, ২৭ মে বাণিজ্য বিভাগ ও ৩ জুন বিজ্ঞান বিভাগের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফল প্রকাশ করা হবে আগামী ৮ জুনের মধ্যে।

ভর্তি পরীক্ষার সব তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (www.gstadmission.ac.bd) পাওয়া যাবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ