Bnanews24.com
টপ নিউজ ভাষা সৈনিক পরিচিতি সব খবর

ভাষা সৈনিক (২৫) বিচারপতি আবদুর রহমান চৌধুরী পর্ব : ০২

ভাষা সৈনিক আবদুর রহমান চৌধুরী

তৎকালীন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠার (৪ জানুয়ারি ১৯৪৮) পূর্বাপর যারা রাষ্ট্রভাষা-আন্দোলনে জড়িত ছিলেন আবদুর রহমান চৌধুরী তাঁদের মধ্যে অন্যতম। তিনি একজন গুরুত্বপূর্ণ ছাত্রনেতা হিসেবে ছাত্রজনতার মধ্যে ভাষা-আন্দোলন সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে প্রথম ছাত্রসভা অনুষ্ঠিত হয় ১৯৪৭ সালের ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায়। অধ্যাপক আবুল কাশেম উক্ত সভায় সভাপতিত্ব করেন। আবদুর রহমান চৌধুরী উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা রাখেন। ছাত্রসভা শেষে একটি মিছিল হয়। এ মিছিলেও আবদুর রহমান চৌধুরী সক্রিয় ভূমিকা রাখেন।

১৯৪৭ সালের ৩০ ডিসেম্বর রশিদ বিল্ডিংস্থ মজলিস অফিসে অনুষ্ঠিত এক বৈঠকে ড. নূরুল হক ভূঁইয়াকে আহ্বায়ক করে প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। আবদুর রহমান চৌধুরী উক্ত সংগ্রাম পরিষদের অন্যতম সদস্য নির্বাচিত হন।

১৮৪৮ সালের ৪ জানুয়ারি তৎকালীন পূর্ব-পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠিত হয়। আবদুর রহমান চৌধুরী ছাত্রলীগের প্রতিষ্ঠাতাদের অন্যতম এবং কেন্দ্রিয় নির্বাহী পরিষদের সদস্য ছিলেন। তিনি ছাত্রলীগের গঠনতন্ত্র প্রস্তুত কমিটির সভাপতি ছিলেন।

১৯৪৮ সালের ২০ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ ও ছাত্রলীগ নেতৃবৃন্দের একটি যৌথ প্রতিনিধি দল মন্ত্রী হাবিবুল্লাহ্ বাহার, গিয়াসউদ্দীন পাঠান, নূরুল আমীন, খাজা নাজিমুদ্দীন ও ড. মাহমুদ হাসানের সাথে সাক্ষাৎ করে সরকারি বিভিন্ন কাজে টিকেটে, ফরমে, সামরিক বাহিনীর পরীক্ষা দিতে বাংলা বাদ দেয়ার ব্যাপারে তাঁদের বক্তব্য জানতে চান এবং বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার ব্যাপারে তাদের সহযোগিতা কামনা করেন। উক্ত প্রতিনিধি দলে অন্যান্যদের সাথে আবদুর রহমান চৌধুরী যুক্ত ছিলেন।

সূত্র: যারা অমর ভাষা সংগ্রামে, লেখক: এমআর মাহবুব

সম্পাদনায়: মনির ফয়সাল

পড়ুন আগের পর্ব: ভাষা সৈনিক (২৫) বিচারপতি আবদুর রহমান চৌধুরী