30 C
আবহাওয়া
৭:৩৮ অপরাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ঈদের দিনের সুন্নত, দোয়া ও আমল(২০২৩)

ঈদের দিনের সুন্নত, দোয়া ও আমল(২০২৩)

ঈদের দিনের সুন্নত, আমল ও দোয়া

বিএনএ, রিপোর্ট :  বছর ঘুরে আবার এলো খুশির ঈদ পবিত্র ঈদ উল ফিতর। ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে ২টি বড় ধর্মীয় উৎসবের মধ্যে একটি ঈদুল ফিতর। যারা এক মাস ধরে সিয়াম সাধনা করেছেন, তাদের জন্যই আনন্দ ও উৎসবের দিন হচ্ছে  এই পবিত্র ঈদ উল ফিতর। এ দিনটি আল্লাহর কাছ থেকে পুরস্কার লাভেরও দিন। আমাদের আজকের লেখার বিষয় ঈদের দিনের সুন্নত, দোয়া ও আমল(২০২৩) প্রসঙ্গে।

ঈদের দিনের সুন্নত কাজ কয়টি কি কি

আসুন ঈদের দিনে সুন্নতগুলো জেনে নেই

ঈদের দিনে রয়েছে ১৩টি সুন্নাত।
যা রাসূল (সা.) করতেন। আসুন সেগুলো একটু জেনে নেই

১) অন্যদিনের তুলনায় সকালে ঘুম থেকে জাগ্রত হওয়া। ২) মিসওয়াক করা। ৩) গোসল করা। ৪) শরীয়তসম্মত সাজসজ্জা করা। ৫) সামর্থ অনুপাতে উত্তম পোশাক পরিধান করা। ৬) সুগন্ধি ব্যবহার করা। ৭) ঈদুল ফিতরে ঈদগাহে যাবার আগে মিষ্টি জাতীয় খাবার যেমন খেজুর ইত্যাদি খাওয়া। ৮) সকাল সকাল ঈদগাহে যাওয়া। ৯) ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার পূর্বে সদকায়ে ফিতর আদায় করা।

ঈদের দিনের আমল(২০২৩)

এবার আমরা জেনে নেই ঈদের দিনের আমলগুলো

১) ২৯ রমজান ঈদের চাঁদ উঠেছে কি-না, তা দেখা। ২) এ দিন চাঁদ না উঠলে ৩০ রমজানও চাঁদ দেখা, যদিও এ দিন চাঁদ দেখা না গেলেও পরদিন ১ শাওয়াল তথা ঈদুল ফিতর হবে। ৩) ঈদের চাঁদ তথা নতুন চাঁদ দেখে দোয়া পড়া। ৪) ঈদের রাত হলো ইবাদতের বিশেষ রাতগুলোর অন্যতম। তাই ঈদের রাতে বেশি বেশি নফল ইবাদত-বন্দেগিতে মশগুল থাকা। ৫) শারীরিক পরিষ্কার-পরিচ্ছন্নতা অর্জন করা। ৬) হাত-পায়ের নখ কাটা ও গোঁফ ছোট করা। ৭) সকালে গোসল করা। ৮) সকালে মিষ্টান্ন গ্রহণ করা। ৯) নতুন পোশাক বা সাধ্য ও সামর্থ অনুযায়ী সুন্দর ও উত্তম ইসলামি লেবাস পোশাক পরিধান করা। ১০) সদকাতুল ফিতর আদায় করা (আগে আদায় করলেও হবে)। ১১) পুরুষগণ ও ছেলেরা ঈদের মাঠে যাওয়া ও ঈদের জামাতে শামিল হওয়া। ১২) ঈদের খুতবা শোনা। ১৩) সম্ভব হলে ঈদগাহে এক পথে যাওয়া ও অন্য পথে ফেরা। ১৪) ঈদের মাঠে যাওয়া-আসার পথে আস্তে আস্তে তাকবির বলা। ১৫) স্থানীয় কবর ও আত্মীয়-স্বজনদের কবর জেয়ারত করা। ১৬) একে অন্যকে আপ্যায়ন করানো। ১৭) ঈদ মোবারক বলে উচ্ছ্বাস প্রকাশ করা। ১৮) অসহায় ও প্রতিবেশীর খোঁজখবর নেয়া। ১৯) যাকাত, ফিতরা বা নফল সদকার মাধ্যমে অসহায়দের পাশে দাঁড়ানো। ২০) সর্বোপরি সব কাজে ও কথায় ইসলামি রীতির পূর্ণ খেয়াল রাখা।

এ আমলগুলো সঠিকভাবে করতে পারলে আমাদের অনেক সওয়াব ও উপকার হবে।

ঈদের দিনের দোয়া(২০২৩)

ঈদের দিন শুভেচ্ছা বিনিময়ের দোয়া
ঈদের দিন একে অপরের সাথে সাক্ষাৎ হলে শুভেচ্ছা বিনিময় করা সুন্নাত। আর ঈদের শুভেচ্ছা বিনিময় করার সর্বোত্তম পদ্ধতি হলো- এই দোয়া পাঠ করা।

বাংলা উচ্চারণ: তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিন কুম

বাংলা অর্থ: আল্লাহ আমাদের ও আপনার পক্ষ থেকে কবুল করুন।

ওয়াসিলা রা: বলেন, আমি রাসূল সা:-এর সাথে ঈদের দিন সাক্ষাৎ করলাম। আমি বললাম, ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকা’। মহানবী সা: বললেন, ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকা।’ (বায়হাকি, হাদিস : ৩/৪৪৬)

হাদিস শরিফে এসেছে- জুবাইর ইবনু নুফাইর রা: বর্ণিত, তিনি বলেন, ‘নবীজি সা:-এর সাহাবায়ে কেরাম ঈদের দিন পরস্পর সাক্ষাৎ হলে বলতেন ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিন কুম’ আল্লাহ আমার এবং আপনার যাবতীয় ভালো কাজ কবুল করুক। (ফাতহুল কাদির, খণ্ড : ০২, পৃষ্ঠা : ৫১৭)।

ঈদের দিনের সুন্নত, আমল ও দোয়া
ঈদুল ফিতরের নামাজের নিয়ত(২০২৩)ছবি

ঈদের নামাজের নিয়ত

বাংলা উচ্চারণ: ‘নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ইদিল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবুল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি ‘আল্লাহু আকবার’।’

বাংলা অর্থ: আমি ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ৬ তাকবিরের সঙ্গে এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- ‘আল্লাহু আকবার’।

ঈদের দিনের সুন্নত, দোয়া ও আমল(২০২৩)সমূহ সঠিকভাবে আমরা গ্রহণ ও মেনে চলতে পারি সে জন্য মহান আল্লাহতালার কাছে সাহায্য কামনা করতে হবে।

বিএনএনিউজ/বিএম,জিএন

Loading


শিরোনাম বিএনএ