29 C
আবহাওয়া
১১:২৯ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে বিশ্ব চড়ুই পাখি দিবস পালন

চট্টগ্রামে বিশ্ব চড়ুই পাখি দিবস পালন

চট্টগ্রামে বিশ্ব চড়ুই পাখি দিবস পালন

বিএনএ, চট্টগ্রাম: বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের উদ্যোগে চট্টগ্রাম নগরীর কাজির দেউরির মুক্ত মঞ্চে বুধবার (২০ মার্চ) বিকেলে বিশ্ব চড়ুই পাখি দিবস উপলক্ষ্যে পথসভা অনুষ্ঠিত হয়েছে। পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিকের সভাপতিত্ব এ পথসভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন মো. জাহাঙ্গীর, মো. দিদার, মো. জানে আলম, সুভাষ চৌধুরী, দীপক দাশসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

পথসভায় বক্তারা বলেন, পরিবেশবিদরা জনসচেতনতা বৃদ্ধি করার জন্য ২০ মার্চ বিশ্ব চড়ুই পাখি দিবস পালন করছেন। ২০১০ খ্রিঃ থেকে শুরু হয় এই দিবস উদযাপন। আশঙ্কাজনকহারে গত কয়েক দশক জুড়ে চড়ুইয়ের সংখ্যা কমতে শুরু করেছে। এক সময় গ্রামে ও শহরে স্নিগ্ধ বিকেলের আকাশে ঝাঁকে ঝাঁকে চড়ুই দেখা যেত। এখন আর সে দিন নেই। গ্রামাঞ্চলেও চড়ুই তার পুরনো স্বাধীনতা হারাচ্ছে নির্বিচারে হত্যার কারণে। চড়ুই পাখির অবলুপ্তির জন্য কোনো একটি বিশেষ কারণকে দায়ী করা ঠিক হবে না। মোবাইল ফোন এবং অন্যান্য কারণ ছাড়াও এটা জানা গেছে যে, এক শ্রেণির চোরাশিকারি যৌন ক্ষমতাবর্ধক ওষুধ তৈরির জন্য চড়ুই পাখির বিপণন শুরু করেছে।

বক্তারা দুঃখ প্রকাশ করে আরও বলেন, গত ১ জানুয়ারি ২০২৪ সাল নতুন বছরকে বরণ করার নামে কিছু মানুষ আতশবাজি ও পটকা ফাটিয়ে প্রায় দুইশত পাখি হত্যা করেছে ঢাকা শহরে। এটা আমাদের জন্য খুবই লজ্জাজনক। আমাদের দেশে প্রতিনিয়ত বিভিন্ন অনুষ্ঠানকে কেন্দ্র করে আতশ বাজি ও পটকা ফাটানো হচ্ছে, যা পাখির জন্য খুবই ক্ষতিকর। কিন্তু প্রশাসনের নিরব ভূমিকা আমরা হতাশ ও হতবাক। আতশ বাজি ও পটকা ফাটানো নিষিদ্ধ করণের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

বক্তারা ২০১২ সালের বন ও বন্যপ্রাণী আইনকে পাখি সুরক্ষার জন্য কঠোরভাবে পালন করার জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

বিএনএনিউজ/ বাবর মুনাফ/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ