26 C
আবহাওয়া
৩:১২ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » আজ বিশ্ব গাধা দিবস

আজ বিশ্ব গাধা দিবস


বিএনএ ডেস্ক : আজ ৮ মে ‘বিশ্ব গাধা দিবস’। ২০১৮ সালে প্রথম বিশ্ব গাধা দিবস উদ্‌যাপন করা হয়। তখন থেকে প্রতি বছর এইদিনে গাধা দিবস উদ্‌যাপিত হচ্ছে। এই দিনটি উদযাপন করা হয় গাধাদের প্রতি সচেতনতা বৃদ্ধি করার এবং তাদের অবদানের স্বীকৃতি দেওয়ার জন্য।

মানুষের ক্ষেত্রেও ‘গাধা’ শব্দটি হরহামেশাই ব্যবহার হয় । কেউ একটু বোকামি করলেই তাকে গাধার সঙ্গে তুলনা করতে ছাড়েন না অন্যরা। এমনকি যারা খুব বেশি পরিশ্রম করেন তাদের কাজকে অনেকেই বলেন গাধার খাটুনি খাটছে লোকটা। এ থেকেই বোঝা যায় এই প্রাণীটি কতটা পরিশ্রম করে মনিবের জন্য।

এই পরিশ্রমী প্রাণীটিকে তাই তো উৎসর্গ করা হয়েছে গোটা একটি দিন।

কিভাবে এলো এই দিবসটি?

যতদূর জানা যায় গাধা দিবসের প্রচলন করেছিলেন আর্ক রাজিক। তিনি একজন বিজ্ঞানী এবং মরুভূমির প্রাণী নিয়ে কাজ করেন। তিনি বুঝতে পেরেছিলেন গাধারা মানুষের জন্য যে পরিমাণ কাজ করে, সেই পরিমাণ স্বীকৃতি পাচ্ছে না। এজন্য তিনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করেন। তারপর সেখানে গাধা বিষয়ক বিভিন্ন তথ্য প্রচার করতে শুরু করেন।

আর্ক রাজিকের প্রচেষ্টায় ২০১৮ সালে প্রথম বিশ্ব গাধা দিবস উদযাপন করা হয়। তখন থেকে প্রতি বছর ৮ মে গাধা দিবস উদযাপিত হচ্ছে। দিবসটি উদযাপনের উদ্দেশ্য হলো গাধাকে নিয়ে তথ্য ছড়িয়ে দেওয়া এবং তারা কীভাবে মানুষের জীবনে প্রভাব ফেলছে তা তুলে ধরা।

বিএনএনিউজ/এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ