34 C
আবহাওয়া
১:২৯ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটিতে অজানা রোগে শিশুসহ পাঁচ পাহাড়ির মৃত্যু

রাঙামাটিতে অজানা রোগে শিশুসহ পাঁচ পাহাড়ির মৃত্যু


বিএনএ, রাঙামাটি : রাঙামাটির বরকল উপজেলার দুর্গম চান্দবিঘাট এলাকায় অজানা এক রোগে গত তিন মাসে শিশুসহ পাঁচ জন পাহাড়ির মৃত্যু হয়েছে। আরও ১০ জন এ রোগে আক্রান্ত হয়েছেন।

স্থানীয় ও স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, বরকলের ভূষণছড়া ইউনিয়নের চান্দবিঘাট এলাকায় তীব্র জ্বর, রক্তবমি, পেটব্যাথাসহ বিভিন্ন উপসর্গ নিয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। এতে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১০ ই জানুয়ারি, তখন রঞ্জন চাকমা (২৫) নামে একজনের মৃত্যু হয়। এরপর ৭ ফেব্রুয়ারি বিমলেশ্বর চাকমা (৫৫), ২৬ ফেব্রুয়ারি ডালিম কুমার চাকমা (৩৫), ১৫ মার্চ চিত্তি মোহন চাকমা (৬০) এবং সর্বশেষ মার্চের ১৭ তারিখ সোনি চাকমা নামে ৮ বছরের এক শিশুর মৃত্যু হয়।

জানা গেছে, এলাকাটি দুর্গম হওয়ায় কোন মোবাইল নেটওয়ার্ক ছিলনা এবং নেই কোন চিকিৎসা কেন্দ্র। সর্বশেষে স্থানীয় কবিরাজির মাধ্যমে চিকিৎসা দেয়া হয়েছে।

বরকল উপজেলার নির্বাহী অফিসার মো. ফোরকান এলাহি অনুপম বলেন, আমি খবর পাওয়ার পর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে অবহিত করেছি। তিনি জানিয়েছেন, এই বিষয়ে একটি মেডিকেল টিম ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

বরকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মং ক্যছিং সাগর বলেন, গত জানুয়ারি থেকে পাঁচ জনের মৃত্যুর বিষয়টি জেনেছি। আমরা ইতিমধ্যে আলোচনা করে একটি মেডিকেল টিম গঠন করেছি, যেটি আগামীকাল ঘটনাস্থলে পৌঁছবে।

তিনি আরও বলেন, এই রোগের প্রাথমিক উপসর্গ হিসেবে আমরা জ্বর, বমি, পেট ব্যথা, শরীর ব্যাথার কথা জানতে পেরেছি। আমি স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলে যারা অসুস্থ আছেন তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করতে বলেছি।

এ বিষয়ে রাঙামাটির সিভিল সার্জন নিহার রঞ্জন নন্দী বলেন, তীব্র জ্বর, পেটব্যাথা, রক্তবমির উপসর্গ নিয়ে জানুয়ারি থেকে এই পর্যন্ত পাঁচজন মারা গেছে বলে খবর পেয়েছি। তবে এটা কোন অজানা রোগ না। খাদ্য অভ্যাসের কারণে এই সমস্যা সৃষ্টি হতে পারে। দুর্গম অঞ্চল এবং তারা সরকারি হাসপাতালে এসে চিকিৎসার বিষয়ে তেমন একটা আগ্রহ না থাকার কারণে বিভিন্ন উপসর্গ নিয়ে মারা যেতে পারে।

তিনি আরও বলেন, আমরা খবর পাওয়ার পর পাঁচ সদস্যের একটি মেডিকেল টিম ওই গ্রামে পাঠিয়েছি। এলাকাটি যেহেতু খুবই দুর্গম, তাই পৌঁছাতে বেশ সময়ের প্রয়োজন হচ্ছে। ওখানে পৌঁছানোর পরে আক্রান্তদের কেস স্টাডির মাধ্যমে আমরা নিশ্চিত করে বলতে পারবো।

বিএনএনিউজ/কাইমুল ইসলাম ছোটন/এইচ.এম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ