30 C
আবহাওয়া
৭:১৪ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২১, ২০২৪
Bnanews24.com
Home » আইপিটিভিতে সংবাদ সম্প্রচার বন্ধের নির্দেশ তথ্যমন্ত্রীর

আইপিটিভিতে সংবাদ সম্প্রচার বন্ধের নির্দেশ তথ্যমন্ত্রীর


বিএনএ, ঢাকা : যেসব ইউটিউব চ্যানেল ও নিবন্ধনবিহীন আইপিটিভিতে সংবাদ প্রচার করা হয় সেসব বন্ধে দেশের সব জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার(২০ জানুয়ারী) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের এক অধিবেশন শেষে এমন নির্দেশ দেন তিনি।

হাছান মাহমুদ বলেন, আমরা জেলা প্রশাসকদের কাছে সেই কথাটাই বলেছি, অনেক আইপিটিভি স্থানীয়ভাবে অনেক পপুলার। মানুষ তাদেরকে চিনে এবং নিয়মিত তাদের খবর প্রচার করছে। আমি বলছি সম্প্রচার নীতিমালা অনুযায়ী তারা এটা পারেন না এবং তারা যেন এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেয়।

তথ্যমন্ত্রী আরও  বলেন, সম্প্রচার নীতিমালা অনুযায়ী তারা এসব সংবাদ প্রচার করতে পারে না। কিন্তু দেশের কোনো কোনো জায়গায় এখনও আইপিটিভির মাধ্যমে সংবাদ প্রচার করা হয় এবং ইউটিউবের মাধ্যমেও সংবাদের বুলেটিন প্রচার করা হয়। এটি আমাদের সম্প্রচার নীতিমালা অনুযায়ী করতে পারে না।

উল্লেখ যে,জাতীয় সম্প্রচার নীতিমালা ও জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা অনুসরণের শর্তে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গত ৭ নভেম্বর ১৪টি আইপিটিভিকে সম্প্রচারের অনুমতি দিয়েছিল।

শর্তগুলো হল: অনুষ্ঠান তৈরি ও প্রচারের ক্ষেত্রে আইপিটিভিগুলোকে জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমলিা ২০১৭ (সংশোধিত ২০২০) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জারি করা অন্যান্য আইন, বিধিমালা, নীতিমালা এবং পরিপত্র/নির্দেশনা অনুসরণ, বিদ্যমান কপিরাইট আইনের সংশ্লিষ্ট বিধি-বিধান মেনে চলতে হবে। এ আইনের কোনো ধারা যেন লঙ্ঘিত না হয়, সেদিকে বিশেষভাবে সচেতন থাকতে হবে। বাংলাদেশের বিদ্যমান সেন্সরশিপ কোড যথাযথভাবে মেনে চলতে হবে।

অনুমোদিত আইপিটিভি সমূহ হল :

মুভিবাংলা ডটটিভি, জাগরণ ডটটিভি, রূপসীবাংলা ডটটিভি, হারনেট-টিভি ডটবিজনেস ডটসাইট, মাটিএন্টারটেইনমেন্ট ডটটিভি ডটকম, ফ্লিক্সএসআরকে ডটটিভি, রাজধানী ডটটিভি, বিএন ডট ভয়েস ডটটিভি, জেএটিভিবিডি ডটকম, নিউজ২১বাংলা ডটটিভি, জাগরণী ডটটিভি, সবাইপ্রাইমটিভি ডটকম, দেশবন্ধুটিভি ডটকম ও সিএইচডিনিউজ২৪ ডটটিভি।

এর আগে অনিবন্ধিত ৫৯টি ইন্টারনেট প্রটোকল টেলিভিশন (আইপিটিভি) সার্ভিস বন্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন ক্রয়/ফেসবুক/ ইউটিউব চ্যানেলের মাধ্যমে জনগণকে আইপিটিভি প্রদর্শন করছে, যার কোনো বৈধ অনুমোদন নেই। অনুমোদন ব্যতিরেকে ওই সম্প্রচার অনৈতিক এবং টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়। এ জন্য এরই মধ্যে এরূপ ৫৯টি অনিবন্ধিত অবৈধ আইপিটিভি কমিশন থেকে বন্ধ করা হয়েছে।

আইপিটিভি কী ? কিভাবে সংবাদ প্রচার করছে
IPTV অর্থাৎ Internet Protocol Television. IPTV এমন একটি টেলিভিশন সিস্টেম যা সরাসরি ইন্টারনেট এর মাধ্যমে সম্প্রচার চালিয়ে যেতে পারে। … IPTV সরাসরি Packet-switched network যেমন ইন্টারনেট অথবা LAN(Local Area Network)এ যুক্ত থাকে এবং Internet Protocol Suit ব্যবহার করে টেলিভিশন পরিষেবা সরবরাহ করে।

আইপিটিভিতে নিয়োগ বাণিজ্য

জানা যায়, রাজধানী থেকে শুরু করে বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়েও গড়ে উঠেছে আইপি টিভি। কথিত এসব টেলিভিশন চ্যানেল খুলে করা হয় নিয়োগ-বাণিজ্য। কার্ড দিয়ে রাস্তায় ছেড়ে দেয়া হয় সাংবাদিক নামধারী চাঁদাবাজ। এদের দাপটে বিপাকে পড়তে হয় প্রকৃত সাংবাদিকদের।

সম্প্রতি বিতর্কিত নারী হেলেনা জাহাঙ্গীরের অবৈধ আইপি টিভি জয়যাত্রার অফিসে র‌্যাব অভিযান চালানোর পর অবৈধ সব আইপি টিভির বিষয়টি আলোচনায় এসেছে। দাবি উঠেছে অন্যান্য ভূইফোঁড় আইপি টিভির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও।

খোদ রাজধানী থেকে প্রত্যন্ত গ্রামপর্যায়ে ভুয়া সাংবাদিক, ফেসবুক সাংবাদিক, সোর্স সাংবাদিক, দলবাজ সাংবাদিক, টোয়েন্টিফোর ডটকম মার্কার সাংবাদিক-সম্পাদক, আইপি টিভি, ফেসবুক লাইভ সাংবাদিকসহ আরও কতশত পদ-পদবির সাংবাদিকের দৌরাত্ম্যে জনজীবন অতিষ্ঠ।

দিনরাত উন্মাদের মতো ছোটাছুটির মধ্যেই অবিরাম তাদের ধান্ধাবাজি চালানোর অভিযোগ রয়েছে। সকাল হলে জাতীয় প্রেসক্লাবে কিংবা বিভিন্ন ব্যাংক, স্বাস্থ্য অধিদপ্তরসহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে দেখা যায় এসব ভুয়া সাংবাদিককে। এতে করে বিপাকে পড়েন প্রকৃত সাংবাদিকরা।

কে আসল, কে নকল, কে ভুয়া তা নিয়ে যাচাই-বাছাই করার মতো শ্রম দেয়ার সময় নেই সাধারণ মানুষের। মাঝেমধ্যে র‌্যাবের হাতে ভুয়া সাংবাদিক, সোর্স সাংবাদিক, প্রতারক সাংবাদিকরা গ্রেপ্তার হন। তবুও থেমে নেই সাংবাদিকরা। তাদের দিন শুরু চাঁদাবাজি দিয়েই সাংবাদিকদের মতো তারা বিভিন্ন অনুষ্ঠানে হাজির হন বুম কিংবা ক্যামেরা নিয়ে। বোঝার কোনো উপায় নেই যে কে নকল, আর কে আসল।

বিএনএ/ ওজি, জিএন

পড়ুন: অনুমোদনহীন ৫৯ আইপি টিভি বন্ধ করল বিটিআরসি

Loading


শিরোনাম বিএনএ