34 C
আবহাওয়া
৮:০২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » শনি উপগ্রহে খুঁজে পাওয়া গেল বেঁচে থাকার মূল উপাদান

শনি উপগ্রহে খুঁজে পাওয়া গেল বেঁচে থাকার মূল উপাদান

শনি উপগ্রহে খুঁজে পাওয়া গেল বেঁচে থাকার মূল উপাদান

বিএনএ, ডেস্ক: শনি উপগ্রহে খুঁজে পাওয়া গেল প্রাণ এবং শক্তির অন্যতম উৎস! তেমনটাই জানিয়েছেন, নাসার বিজ্ঞানীরা। গত বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, সম্প্রতি শনির বরফে ঢাকা ‘চাঁদ’ এনসেলাডাসে এমন এক জিনিস তারা খুঁজে পেয়েছেন, যা মানুষের বেঁচে থাকার অন্যতম মূল উপাদান। পাশাপাশি, সেই উপাদান ‘শক্তির উৎস’ বলেও উল্লেখ করেছেন নাসার বিজ্ঞানীরা।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, তাদের ‘ক্যাসিনি’ অভিযানের মূল উদ্দেশ্য ছিল, শনির বরফের উপগ্রহ নিয়ে গবেষণা চালানো। সেই অভিযান চলাকালীনই বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ উপাদানের খোঁজ পেয়েছেন। গুরুত্বপূর্ণ সেই উপাদান হল হাইড্রোজেন সায়ানাইড।

বিজ্ঞানীরা আগেই জানতেন যে, এনসেলাডাসের মধ্যে জলীয় বাষ্প এবং বরফের বিশাল ভান্ডার জৈব যৌগে সমৃদ্ধ। যার মধ্যে প্রাণের গুরুত্বপূর্ণ উপাদান থাকতে পারে। এনসেলাডাসে রয়েছে হাইড্রোজেন সায়ানাইডের অণু। যা পৃথিবীতে প্রাণ সঞ্চারের গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে ধরা হয়।

বিজ্ঞানীরা আরও নিশ্চিত করেছেন যে, বরফের চাঁদের একেবারে বাইরের যে অংশ, তার নীচে থাকা মহাসাগরে রাসায়নিক শক্তির একটি বিশাল উৎস রয়েছে। যতটুকু মনে করা হয়েছিল, তার চেয়ে অনেক বেশি রাসায়নিক শক্তি থাকতে পারে এনসেলাডাসে এবং যত বেশি শক্তি, প্রাণ সঞ্চারের সম্ভাবনা তত বেশি

এই প্রসঙ্গে গবেষক জোনা পিটার একটি প্রেস বিবৃতিতে বলেছেন, আমাদের কাজে উঠে এসেছে যে, এনসেলাডাসে এমন অণু রয়েছে যা, প্রাণ সঞ্চার করার এবং বিপাকীয় প্রক্রিয়ার মাধ্যমে সেই জীবন টিকিয়ে রাখার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। এনসেলাডাসে কেবল বাসযোগ্য পরিবেশের মৌলিক উপাদান রয়েছে তা-ই নয়, কী ধরনের রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে জটিল জৈব অণু তৈরি হতে পারে, তার-ও ধারণা তৈরি হয়েছে। এই নতুন গবেষণা মহাকাশে মিথেন খুঁজে পাওয়ার চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং এনসেলাডাসের রাসায়নিক পথ রয়েছে যা প্রাণ সঞ্চার করতে পারে। যদিও পুরো বিষয়টি নির্ভর করছে নাসার বিজ্ঞানীদের গবেষণা এবং ধারণার উপর ভিত্তি করে।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম

Loading


শিরোনাম বিএনএ