30 C
আবহাওয়া
১২:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি লটারির উদ্বোধন

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি লটারির উদ্বোধন

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি লটারির উদ্বোধন

বিএনএ ঢাকা: দেশের বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারির উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১৯ ডিসেম্বর) বিকেলে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম ভবন) এই কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনকালে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। কেন্দ্রীয়ভাবে টেলিটকের বিশেষ সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে ভর্তির এই লটারি হচ্ছে।

ফল প্রাপ্তির পর সংশ্লিষ্ট জেলা ও উপজেলা ভর্তি কমিটির সভাপতি বরাবর ই-মেইল পাঠিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে (মাউশি) জানাবেন প্রতিষ্ঠান প্রধানরা।

লটারির ফল প্রকাশের পর যেসব প্রতিষ্ঠানে শ্রেণিভিত্তিক শূন্য আসন পূরণ হবে না, সেসব প্রতিষ্ঠান মাউশির ২ ডিসেম্বরের পত্র অনুসরণ করে বাকি শূন্য আসনে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে পারবে।

জানা গেছে, মহানগর ও জেলা পর্যায়ের দুই হাজার ৯০৭ বেসরকারি স্কুলে ৯ লাখ ৪০ হাজার আসনের বিপরীতে আবেদন করেছে ৩ লাখ ৬৮ হাজার ভর্তিচ্ছু। ৭ লাখ ১৪ হাজার পছন্দক্রম দিয়েছে তারা। সে হিসেবে আগামি শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলগুলোতে প্রায় ছয় লাখ আসন ফাঁকা থাকার শঙ্কা রয়েছে।

লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ২১ থেকে ২৭ ডিসেম্বর বেসরকারি স্কুলে ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে ২৮ থেকে ৩০ ডিসেম্বর।

এদিকে, স্কুলে ভর্তির জন্য অসুস্থ প্রতিযোগিতা তৈরি হয়। এরমধ্যে অনৈতিক বিষয়ও জড়িয়ে যায়। অনেক তদবির আসে। এজন্য লটারির ব্যবস্থার কথা চিন্তা করা হচ্ছে। অধিকাংশই এই ব্যবস্থায় খুশি। এর ফলে কোচিং বাণিজ্য বন্ধ হয়েছে। এই কার্যক্রম প্রতিবছর চালু থাকবে। এটিকে আরও কীভাবে ভালো করা যায় সেটাও ভাবা হচ্ছে। দেশের সব প্রতিষ্ঠানকে পর্যায়ক্রমে এর আওতায় নিয়ে আসা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফাওজিয়া করিম, নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. নিজামুল করিম ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন প্রমুখ।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ