36 C
আবহাওয়া
১২:২৭ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » মালয়েশিয়ায় অতি বৃষ্টিতে আকস্মিক বন্যা

মালয়েশিয়ায় অতি বৃষ্টিতে আকস্মিক বন্যা

মালয়েশিয়ায় অতি বৃষ্টিতে আকস্মিক বন্যা

বিএনএ, বিশ্বডেস্ক: মালয়েশিয়ায় অতি বৃষ্টিতে বন্যায় ১১ হাজারেরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন। তবে এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

বন্যার ফলে দেশটির ১৬টি রাজ্যের মধ্যে আটটিতে এবং কেন্দ্রীয় অঞ্চলে পানির বিপজ্জনক সীমা অতিক্রম করেছে। শনিবার (১৮ ডিসেম্বর) রাতে এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব জানান, বন্যায় আটকা পড়া লোকজনকে উদ্ধারে সহায়তা করতে ও তাদের আশ্রয়কেন্দ্রে নিয়ে যেতে দমকল, সেনাবাহিনী ও পুলিশের ৬৬ হাজারেরও বেশি সদস্যকে দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হয়েছে।

রাজধানী কুয়ালালামপুর ঘিরে রাখা সেলাঙ্গর রাজ্যে তিন হাজার মানুষকে সরিয়ে সাময়িক আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। বিগত সময়ে বৃষ্টিপাতের যে সর্বোচ্চ রেকর্ড ছিল এক দিনে তার দ্বিগুণেরও বেশি মাত্রায় বৃষ্টি হয়েছে। বন্যাকবলিত এলাকাগুলোতে পানি ৪ দশমিক ৫ মিটার উঁচু দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী আমিরুদ্দিন শারি।

এছাড়াও দেশটির বিভিন্ন জায়গায় যোগাযোগব্যবস্থা ভেঙে পড়ায় অচল হয়ে পড়েছে জনজীবন। কিছু কিছু জায়গায় সড়ক পানিতে তলিয়ে গেছে। বন্যার পানিতে ভেসে গেছে সড়কে থাকা কিছু গাড়ি।

শুক্রবার সকাল থেকে অবিরাম ভারী বর্ষণের ফলে সেলাঙ্গরের শাহ আলম ও ক্লাংয়ের বেশ কিছু আবাসিক এলাকা প্লাবিত হয়। রাত ৯টার দিকে শাহ আলম এলাকায় বন্যার পানি বাড়তে শুরু করে এবং তামান শ্রী মুদা, কোটা কেমুনিং এবং কেসাস হাইওয়েতে ক্লাংয়ের দিকে বেশ কয়েকটি বাড়িতে পানি জমে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত আবাসিক এলাকায় পানির উচ্চতা হাঁটুর উপরে ছিল। এ ছাড়া আল ইসলাহ মসজিদ, আল-উবুদিয়া মসজিদ, এসকে তেলোক গং, এসকে জোহান সেটিয়া, বালাই এমপিকেকে এসজি পিনাং, এসএমকে পুলাউ ইন্দাহ, এসআরএ পুলাউ ইন্দাহ, বালাই এমপিকেকে পেরিগি নানাস, বালাই এমপিকেকে বুকিত নাগা, এসকে এসজি বিজাই, এসআরএ পাদাং জাওয়া ক্লাং, এসকে জালান কেবুন, এমপিকেকে কমিউনিটি হল কেজি লোম্বং, এসআরএ এসজি সেরডাং, দেওয়ান পিপলস হল, এসআরএ পেকান কাপার, এসআরএ কেজি ডেলেক, কেজি ডেলেক এমপিকেকে এলাকা প্লাবিত হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ