28 C
আবহাওয়া
৯:২৭ অপরাহ্ণ - অক্টোবর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’!

ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’!

ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’!

বিএনএ, ঢাকা: বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপের প্রভাবে উত্তাল রয়েছে সাগর। লঘুচাপটি ২০ অক্টোবর নিন্মচাপে পরিণত হবে। মাসের ২২ অক্টোবর থেকে সমুদ্রের ভয়াল রূপ দেখা যাবে। ২৩ থেকে ২৪ অক্টোবর নিন্মচাপটি ঘূর্ণিঝড় রূপ নিতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর। এটির নাম হবে ‘ডানা’।

এর নামকরণ করেছে মধ্যপ্রাচের দেশ কাতার। ডানার প্রভাবে আগামীকাল থেকে দেশে বিভিন্নস্থানে বৃষ্টি হতে পারে। ঘূর্নিঝড় আঘাতের আগে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ধসে পড়তে পারে পাহাড়।

এদিকে, আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছে, লঘুচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হলে কোথায় আঘাত হানবে এটা নিশ্চিত করে বলা যাচ্ছেনা। এখন পর্যন্ত এর যে গতি প্রকৃতি, তাতে ভারতের পশ্চিমবঙ্গ বা ওড়িশার দিকেই এটি আঘাত হানতে পারে। তবে নিশ্চিত করে এখনই বলা যায়না। বাংলাদেশের উপকূলে আসার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায়না।

আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনবিষয়ক গবেষক মোস্তফা কামাল জানিয়েছেন, ১৮ অক্টোবর আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল হতে প্রাপ্ত সর্বশেষ পূর্বাভাস অনুসারে, লঘুচাপ থেকে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ২৪ অক্টোবর দুপুরের পর থেকে ২৫ অক্টোবর সন্ধ্যার মধ্যে উপকূলে আঘাত করার আশঙ্কা করা যাচ্ছে। ভারতের উড়িশা ও বাংলাদেশের খুলনা ও বরিশালের ওপর দিয়ে স্থলভাগে আঘাত করার সম্ভাবনা খুবই বেশি।

‘ডানা’ নামের এই ঘূর্ণিঝড়টি যদি বরিশাল এবং খুলনা বিভাগের কোনো উপকূলে আঘাত হানে সেক্ষেত্রে এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার। অন্যদিকে যদি ভারতের ওড়িশা অভিমুখে এই ঘূর্ণিঝড় আঘাত হানে তাহলে এর বেগ হতে পারে ঘণ্টায় ১৩০-১৫০ কিলোমিটার।

বিএনএনিউজ/ সৈয়দ সাকিব/ বিএম/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ