30 C
আবহাওয়া
৩:৪২ অপরাহ্ণ - অক্টোবর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে চরম দরিদ্র্য মানুষের সংখ্যা ২৩ কোটি ৪০ লাখ

ভারতে চরম দরিদ্র্য মানুষের সংখ্যা ২৩ কোটি ৪০ লাখ

ভারতে

বিশ্বডেস্ক:  বিশ্বজুড়ে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে জীবনযাপন করছে, যার অর্ধেকের বেশি সংঘাতপূর্ণ দেশগুলোতে বসবাস করে। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির এক গবেষণায় বলা হয়েছে, দারিদ্র্যে বসবাসরত প্রায় অর্ধেক মানুষই ভারতে থাকে, যেখানে প্রায় ২৩ কোটি ৪০ লাখ মানুষ এই অবস্থার শিকার। পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া এবং ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোও একই অবস্থা ভোগ করছে। বিশেষ করে সংঘাতপূর্ণ দেশগুলিতে পুষ্টি, স্বাস্থ্য, বিদ্যুৎ ও স্যানিটেশনের মতো মৌলিক পরিষেবার ঘাটতি রয়েছে।

গবেষণা অনুযায়ী, বিশ্বজুড়ে প্রায় ১১২টি দেশের ৬৩০ কোটি মানুষের মধ্যে প্রায় ৫৮ কোটি ৪০ লাখ মানুষ চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করছে, যার মধ্যে অধিকাংশই শিশু। শিশু মৃত্যুর হারও সংঘাতপূর্ণ দেশগুলোতে শান্তিপূর্ণ দেশগুলোর তুলনায় অনেক বেশি, যেখানে এটি ৮ শতাংশ, অন্যদিকে শান্তিপূর্ণ দেশগুলিতে ১.১ শতাংশ।

গবেষণায় দরিদ্রতার মাপকাঠি হিসেবে অপর্যাপ্ত বাসস্থান, স্যানিটেশন, বিদ্যুৎ এবং পুষ্টির মতো মৌলিক চাহিদাগুলির ঘাটতি নির্ধারণ করা হয়েছে। অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের (ওপিএইচআই) পরিচালক সাবিনা আলকির বলেছেন, সংঘাতপূর্ণ অঞ্চলে দারিদ্র্য বিমোচনের গতি অনেক ধীর, যা দরিদ্র জনগোষ্ঠীকে পিছিয়ে দিচ্ছে। শান্তিতে বিনিয়োগ ছাড়া দারিদ্র্য দূর করা সম্ভব হবে না।

ইউএনডিপির প্রধান পরিসংখ্যানবিদ ইয়ানচুন ঝাং আরও বলেন, সংঘাতপূর্ণ দেশগুলিতে দরিদ্র জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরণ করা অত্যন্ত কঠিন।

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ