28 C
আবহাওয়া
১০:২১ পূর্বাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » লেবাননে বিস্ফোরিত পেজারগুলো কারা সরবরাহ করেছে?

লেবাননে বিস্ফোরিত পেজারগুলো কারা সরবরাহ করেছে?

Taiwan’s Gold Apollo Blames Hungary for Exploding Pagers

বিশ্ব ডেস্ক:  তাইওয়ানের কোম্পানি গোল্ড অ্যাপোলো বুধবার নিশ্চিত করেছে যে লেবানন ও সিরিয়ার সাম্প্রতিক বিস্ফোরণে জড়িত পেজারগুলিতে তাদের ব্র্যান্ড ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল, যদিও ডিভাইসগুলি আসলে হাঙ্গেরির বুদাপেস্টে অবস্থিত BAC কনসালটিং KFT দ্বারা তৈরি করা হয়েছিল। এই পেজারগুলি, যা প্রধানত হিজবুল্লাহ দ্বারা ব্যবহৃত হত, মঙ্গলবার প্রায় একযোগে বিস্ফোরিত হয়, যার ফলে অন্তত নয়জন নিহত , যার মধ্যে আট বছর বয়সী একটি মেয়ে রয়েছে এবং প্রায় ৩,০০০ জন আহত হয়েছে। খবর ডেইলি স্টার লেবানন

হিজবুল্লাহ এবং লেবানন সরকার ইসরায়েলকে এই হামলার জন্য দায়ী করেছে, যা অত্যন্ত জটিল একটি দূরবর্তী অপারেশনের অংশ বলে মনে করা হচ্ছে। একজন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা জানান, অপারেশন শেষে ইসরায়েল যুক্তরাষ্ট্রকে ব্রিফ করেছিল, যেখানে পেজারগুলির ভিতরে লুকানো ছোট ছোট বিস্ফোরকগুলি দূর থেকে ট্রিগার করা হয়েছিল।

ওয়াকিটকি
বামে পেজার , ডানে ওয়াকিটকি

বুধবার এক বিবৃতিতে গোল্ড অ্যাপোলো ব্যাখ্যা করে যে তারা নির্দিষ্ট অঞ্চলে BAC-কে তাদের ব্র্যান্ড ব্যবহারের অনুমতি দিয়েছিল, তবে পেজারগুলির নকশা এবং উৎপাদন সম্পূর্ণরূপে BAC-এর দায়িত্বে ছিল। বিস্ফোরণে ব্যবহৃত AR-924 পেজার মডেলটি এর টেকসই গঠন এবং দীর্ঘস্থায়ী ব্যাটারি লাইফের জন্য পরিচিত, যা লেবাননের মতো দেশে গুরুত্বপূর্ণ, যেখানে প্রায়ই বিদ্যুৎ বিভ্রাট ঘটে।

এই হামলাগুলি মূলত দক্ষিণ বৈরুত এবং পূর্ব লেবাননের বেকা অঞ্চলের মতো হিজবুল্লাহর প্রভাবিত এলাকাগুলিকে লক্ষ্য করে চালানো হয়। হিজবুল্লাহ প্রতিক্রিয়া জানিয়ে জানায় যে তারা গাজার হামাস ও ফিলিস্তিনিদের প্রতি সমর্থনের অংশ হিসেবে ইসরায়েলের বিরুদ্ধে তাদের আক্রমণ চালিয়ে যাবে। দলটি এই হামলার জন্য প্রতিশোধ নেওয়ারও প্রতিশ্রুতি দেয়, যেটিকে তারা “ইসরায়েল কর্তৃক সংঘটিত হত্যাকাণ্ড” বলে আখ্যায়িত করেছে।

বিস্ফোরণের পর বৈরুতে বিশৃঙ্খলা দেখা দেয়, হাসপাতালগুলো আহতদের ভিড়ে পরিপূর্ণ হয়ে পড়ে, বিশেষ করে চোখ ও অঙ্গের গুরুতর আঘাতপ্রাপ্ত রোগীদের দিয়ে। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ জানান যে তুরস্ক, ইরাক, ইরান এবং মিশরসহ বিভিন্ন দেশ আহতদের চিকিৎসার জন্য সহায়তার প্রস্তাব দিয়েছে। চিকিৎসা সরঞ্জাম এবং সরবরাহ বৈরুতে আনা হয়েছে, যার মধ্যে একটি ইরাকি সামরিক বিমানে ১৫ টন সরঞ্জাম পাঠানো হয়।

বিশেষজ্ঞদের বিশ্বাস, পেজারগুলো হিজবুল্লাহর কাছে বিতরণের আগেই তাতে বিস্ফোরক বসানো হয়েছিল, যা সরবরাহ শৃঙ্খলের জটিল অনুপ্রবেশকে নির্দেশ করে। মোবাইল ফোনের পরিবর্তে পেজার ব্যবহারের কৌশলটি ইসরায়েলি ইলেকট্রনিক নজরদারি এড়ানোর জন্য হিজবুল্লাহর একটি সচেতন সিদ্ধান্ত ছিল। অতীতে হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ মোবাইল ফোনের মাধ্যমে নজরদারির ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছিলেন।

আরও পড়ুন : লেবাননে এবার ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত

লেবাননে পেজার বিস্ফোরণে নিহত ৯, আহত ২৭৫০

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ