Bnanews24.com
Home » সর্পদংশন সচেতনতা পৌঁছে দিতে ডিইএসআরএফয়ের ক্যাম্পেইন
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষা সব খবর

সর্পদংশন সচেতনতা পৌঁছে দিতে ডিইএসআরএফয়ের ক্যাম্পেইন

সর্পদংশন সচেতনতা পৌঁছে দিতে ডিইএসআরএফয়ের ক্যাম্পেইন

বিএনএ, জাবিঃ বিশ্ব সর্পদংশন সচেতনতা দিবস উপলক্ষে ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন (ডিইএসআরএফ) সারাদেশের ৮টি জেলার ৯টি উপজেলায় প্রান্তিক পর্যায়ে ১৭০০ শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে সচেতনতা ক্যাম্পেইন করেছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তি এ তথ্য জানান সংগঠনটির প্রচার সম্পাদক সৈয়দা অনন্যা ফারিয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিপ ইকোলজি ভলান্টিয়ারদের সম্মিলিত প্রয়াসে সিলেট, ফেনী, কুষ্টিয়া, মাগুরা, রাজশাহী, দিনাজপুর, মানিকগঞ্জ, ঢাকার গাজীপুর ও কেরানীগঞ্জে উচ্চ সর্পদংশন প্রবণ এলাকার স্কুলগুলোতে ক্যাম্পেইন করা হয়। এসময় ব্যানার, পোস্টার, ভিডিও প্রেজেন্টেশন ও লিফলেটের মাধ্যমে সাপে কাটলে করণীয়, সাপে কাটা থেকে বাঁচার উপায়, প্রকৃতিতে সাপের প্রয়োজনীয়তা ইত্যাদি নিয়ে বিজ্ঞাননির্ভর তথ্য উপস্থাপন করা হয়।
সর্পদংশন সচেতনতা পৌঁছে দিতে ডিইএসআরএফয়ের ক্যাম্পেইন

ড. এম এ ফয়েজের গবেষণালব্ধ ডাটাবেজ অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর ৬ হাজার মানুষ সাপে কাটায় মারা যান। এদের মধ্যে মাত্র ৩% সাপে কাটা রোগী সরাসরি ডাক্তারের কাছে যায়। যেখানে ওঝামুখী হওয়ার প্রবণতা ৮৬%৷ এ কারণে সর্পদংশন দেশে দ্বিতীয় সর্বোচ্চ অকাল মৃত্যুর কারণ।

ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন বাংলাদেশের প্রথম আরজেএসসি রেজিস্ট্রার্ড সোসাইটি হিসেবে ২০১৮ সাল থেকে সাপ উদ্ধার, সর্পদংশন সচেতনতা এবং প্রকৃতি সংরক্ষণ নিয়ে কাজ করছে। সংগঠনটির বর্তমান সাড়ে পাঁচশত স্বেচ্ছাসেবী সারা দেশে সাপ সমস্যা নিয়ে কাজ করছে।

বিএনএ/সানভীর, এমএফ