40 C
আবহাওয়া
৩:৪৬ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কেউ উপকার করলে যে দোয়া করবেন

কেউ উপকার করলে যে দোয়া করবেন

দোয়া

ধর্ম ডেস্ক: মানুষের উপকার করার প্রতি উৎসাহ দেওয়া হয়েছে ইসলামে। কেউ উপকার করলে কৃতজ্ঞতা প্রকাশ করা একটি উত্তম আমল। এটি রাসুল (স.)-এর অন্যতম একটি শিক্ষা। প্রিয়নবী (স.) বলেন, ‘যে ব্যক্তি মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে না, সে আল্লাহর প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করে না।’ অথবা ‘যে ব্যক্তি মানুষের প্রতি কৃতজ্ঞ নয়, সে আল্লাহর প্রতিও অকৃতজ্ঞ।’ (আবু দাউদ: ৪৮১১)

তাই কেউ উপকার করলে আমরা তার জন্য কিছু করতে পারি বা না পারি অন্তত মহান আল্লাহর কাছে দোয়া করব। সেই দোয়ার ভাষা কী হবে, তাও শিখিয়েছেন রাসুল (স.)। হজরত উসামা ইবনে জায়েদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, কাউকে অনুগ্রহ করা হলে সে যদি অনুগ্রহকারীকে বলে—جَزَاكَ ٱللَّٰهُ خَيْرًا‎‎ ‘জাজাকাল্লাহু খাইরান’ অর্থাৎ ‘আল্লাহ তাআলা আপনাকে উত্তম প্রতিদান দান করুন’ তাহলে সে উপযুক্ত ও পরিপূর্ণ প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করল।’ (তিরমিজি: ২০৩৫)

আরেকটি সুন্দর দোয়ার উল্লেখ আছে সহিহ বুখারিতে। দোয়াটি হলো— اللَّهُمَّ أَكْثِرْ مَالَهُ وَوَلَدَهُ، وَبَارِكْ لَهُ فِيمَا أَعْطَيْتَهُ‏ ‘আল্লাহুম্মা আকছির মা-লাহু, ওয়া ওয়ালাদাহু, ওয়া বা-রিক লাহু ফি-মা আ‘ত্বাইতাহু।’ অর্থ: ‘হে আল্লাহ, আপনি তার সম্পদ ও সন্তানাদি বাড়িয়ে দিন এবং আপনি তাকে যা কিছু দান করেছেন, তাতে বরকত দান করুন।’

হজরত আনাস (রা.) বলেন, উম্মে সুলাইম (রা.) মহানবী (স.)-কে বলেন, আনাস তো আপনারই খাদেম। তখন তিনি বলেন, আল্লাহুম্মা আকছির… (এই দোয়া করেন)। (বুখারি: ৬৩৩৪)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আন্তরিকতা বৃদ্ধিতে উপকার ও পরস্পরের জন্য দোয়া করার এবং যাবতীয় সুন্নাহ মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ