34 C
আবহাওয়া
৭:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে তালেবানবিরোধী বিক্ষোভ, নিহত ৩

আফগানিস্তানে তালেবানবিরোধী বিক্ষোভ, নিহত ৩

আফগানিস্তানে তালেবানবিরোধী বিক্ষোভ, নিহত ৩

বিএনএ বিশ্ব ডেস্ক: আফগানিস্তানের বেশ কিছু শহরে তালেবান-বিরোধী বিক্ষোভ হয়েছে। জালালাবাদ, কুনার এবং খোস্ত শহরে  জাতীয় পতাকা নিয়ে কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেন বলে জানায় সংবাদ মাধ্যম বিবিসি।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, বুধবার(১৮ আগস্ট) জালালাবাদ শহরে আফগানিস্তানের পুরনো পতাকা রক্ষার দাবিতে বিক্ষোভ শুরু হয়। দেশটিতে এই প্রথম তালেবান বিরোধী বিক্ষোভ দেখা গেল। এই বিক্ষোভ অন্যান্য শহরেও ছড়িয়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সেখানে পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে এবং তালেবানের মধ্যে উদ্বেগ বাড়ছে। ওই এলাকার এক দল মানুষ আফগানিস্তানের পুরনো পতাকা হাতে নিয়ে মিছিল করছে। মিছিলের জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি ছোঁড়া হয়। গুলিতে অন্তত ৩ জন নিহত হয়েছেন।

তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে টিকে থাকা শেষ গুটিকয় এলাকার একটি পানশীর উপত্যকা। সেখান থেকে ছড়ানো একটি ভিডিওতে সাবেক নর্দান অ্যালায়েন্সের পতাকা উড়িয়ে মোটরবাইকে বিশাল এক বাহিনীকে মহড়া দিতে দেখা গেছে। তবে ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি। তারা নিজেদের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ‘প্রতিরোধ বাহিনী’ বলে দাবি করেছে।

আল-জাজিরা জানায়, বুধবার জাতীয় পতাকা সরিয়ে তালেবানের পতাকা উত্তোলনকে ঘিরে বিক্ষোভ শুরু হয়। তাদের ছত্রভঙ্গ করতে গুলি ছোঁড়ে তালেবান। এতে হতাহতের ঘটনা ঘটে। গুলিতে তিন জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। পরে বিক্ষোভকারীরা তালেবানের পতাকা সরিয়ে আবারও জাতীয় পতাকা উড়িয়ে দেয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে গুলির আওয়াজ শোনা গেছে এবং লোকজনকে দৌড়াদৌড়ি করে পালাতেও দেখা গেছে। আরেকটি ভিডিওতে লোকজনকে আফগান পতাকা হাতে নিয়ে রাস্তা দিয়ে মিছিল করতে দেখা যায়।

জালালাবাদ থেকে তোলা ওই ভিডিও ফুটেজে দেখা গেছে বিক্ষোভকারীরা তালেবানের পতাকা সরিয়ে সেখানে আফগানিস্তানের পুরনো পতাকা তুলছে। আশপাশে সমবেত জনতা সেদিকে তাকিয়ে হর্ষধ্বনি করছেন।

তালেবান নতুন ঘোষিত ইসলামিক আমিরাত অফ আফগানিস্তানের জন্য এখন পর্যন্ত যে পতাকাটি ব্যবহার করছে তাতে সাদার ওপর কালো হরফে কালেমা শাহাদাত লেখা আছে। বিক্ষোভকারীরা কালো, লাল এবং সবুজের যে তিন রঙা পতাকা নিয়ে মিছিল করেছেন সেটি ক্ষমতাচ্যুত সরকারের প্রতিনিধিত্ব করে।

এক অডিও বার্তায় আমরুল্লাহ সালেহ নিজেকে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন তারা। তাজিকিস্তানে আফগান দূতাবাসের কর্মকর্তারা ইতোমধ্যেই সালেহকে তাদের প্রেসিডেন্ট হিসেবে তুলে ধরে ছবি পোস্ট করেছে।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন যে ভবিষ্যতে দেশটির জাতীয় পতাকা কোনটি হবে তা নিয়ে এখন আলোচনা চলছে। নতুন সরকার এই বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ