29 C
আবহাওয়া
৬:৫২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আজ টিকা পাবেন ৭৫ লাখ মানুষ

আজ টিকা পাবেন ৭৫ লাখ মানুষ


বিএনএ ডেস্ক,ঢাকা: মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে আজ মঙ্গলবার (১৯ জুলাই) দেশব্যাপী বুস্টার ডোজ দিবস পালনের ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আজ ৭৫ লাখ মানুষকে বুস্টার (তৃতীয়) ও দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (১৯ জুলাই) ১৮ বছরের বেশি যে কেউ দ্বিতীয় ডোজ নেওয়ার চার মাস পূর্ণ হলে বুস্টার ডোজ নিতে পারবেন। বুস্টার ডোজ হিসেবে ফাইজার টিকা ব্যবহার হবে।

সোমবার (১৮ জুলাই) রাজধানীর মহাখালীর টিবি গেটে স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, ক্যাম্পেইন চলাকালে দেশের সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলাসমূহের ওয়ার্ড পর্যায়ে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করা হবে।

মন্ত্রী জানান, এক দিনে ৭৫ লাখ মানুষকে সুষ্ঠুভাবে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যে সারাদেশে ৬২৩টি স্থায়ী ও ১৫ হাজার ৫৫৮টি অস্থায়ী কেন্দ্রে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। বুস্টার ডোজ ভ্যাকসিন নেওয়ার জন্য উপযুক্ত প্রমাণ প্রদর্শনসাপেক্ষে (কোভিড-১৯ টিকার কার্ড বা সনদ) নিকটবর্তী টিকাদান কেন্দ্র বা দেশের যেকোনো কোডিড-১৯ টিকাদান কেন্দ্র থেকে টিকা গ্রহীতা এই বুস্টার ডোজ নিতে পারবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সব টিকাদান কেন্দ্রে ফাইজার ভ্যাকসিন প্রদানের শর্তাবলী অনুসরণ করতে হবে। সকাল ৯টা থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, ঢাকা ডেন্টাল কলেজসহ ১৬টি কেন্দ্রে আটটি করে টিম ও ১১টি কেন্দ্রে চারটি টিম কাজ করবে।

দক্ষিণ সিটি করপোরেশনের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ ১০টি কেন্দ্রে আটটি করে টিম ও চারটি কেন্দ্রে চারটি করে টিম কাজ করবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ