26 C
আবহাওয়া
৬:২৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কেন হয়নি এমপি আনারের গায়েবানা জানাযা?

কেন হয়নি এমপি আনারের গায়েবানা জানাযা?


।। শামীমা চৌধুরী শাম্মী ।।

বিএনএ ডেস্ক : ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে গত ১৩ মে হত্যা করা হয়। কাটআউট পদ্ধতিতে সংগঠিত এই হত্যাকান্ডের কারণ, যতটা না ব্যবসায়িক তার চেয়ে বেশি রাজনৈতিক। সেই তথ্যই উঠে এসেছে, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক কাজী কামাল আহম্মেদ প্রকাশ গ্যাস বাবু ও চরমপন্থী নেতা শিমুল  ভূইয়ার ফৌজদারি কার্যবিধি ১৬৪ ধারার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে।

হত্যাকান্ডের মাস্টার মাইন্ড হিসাবে ইতোমধ্যে চিহ্নিত হয়েছেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু। তারই নির্দেশনায়  মার্কিন যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়া আখতারুজ্জামান শাহীনের তত্ত্বাবধানে অতি নিখুতভাবে সংসদ সদস্য আনারকে হত্যা করে লাশ গুম করা হয়। সাইদুল করিম মিন্টুকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে ৮ দিনের রিমান্ডে নিয়েছিল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। কিন্তু ১৬ জুন  ঈদুল আযহার আগের দিন এই আওয়ামী লীগ নেতাকে ৩ দিন পরই আদালতে উপস্থাপন করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ওয়ারী জোনের সহকারী পুলিশ কমিশনার মাহফুজুর রহমান। এই অবস্থায় আদালত মিন্টুকে কারাগারে পাঠানোর নির্দেশ প্রদান করেন। সচারাচর আসামী ১৬৪ ধারায় জবানবন্দি প্রদানে সম্মত হলেই রিমান্ড শেষ হওয়ার আগে আদালতে উপস্থাপন করা হয়। কিন্তু মিন্টুর বেলায় ব্যতিক্রম ঘটনা ঘটেছে। এই ঘটনায় জনমনে নানা সংশয় সন্দেহ সৃষ্টি হয়েছে। পাড়ার চায়ের টং দোকান থেকে রাজনৈতিক এলিটদের আড্ডায় আলোচিত  হচ্ছে মিন্টুকে আদালতে উপস্থাপন করে কারাগারে প্রেরণের বিষয়টি। আনার হত্যায় মিন্টু জড়িত আছে? নাকি নাই এই বিষয়টি পরিস্কার করেনি ঢাকা মহানগর ডিবি পুলিশ।

প্রসঙ্গত, গত ১২ জুন সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ শেষে গণমাধ্যমে আনোয়ারুল আজীম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন অভিযোগ করেছিলেন  তার বাবার হত্যাকারীদের বাঁচাতে অনেক বড় জায়গা থেকে তদবির হচ্ছে। রিমান্ড শেষ হওয়ার ৫ দিন আগে মিষ্টার ঝিনাইদহ খ্যাত সাইদুল করিম মিন্টুকে কারাগারে প্রেরণের প্রেক্ষাপটে আনার কন্যার  এমন অভিযোগ নতুন করে সামনে এসেছে।

যদিও এই অভিযোগ অস্বীকার করেছে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। তিনি জানিয়েছেন চাঞ্চল্যকর আনার হত্যা মামলা তদন্তে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কোনো চাপবোধ করছে না।

উল্লেখ্য, ঝিনাইদহ-৪ আসনের তিনবারের সংসদ সদস্য আনার কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি। গত ১১ মে তিনি চিকিৎসার জন্য ভারতে যান। প্রথমে কলকাতার বরাহনগরে তার বন্ধু স্বর্ণ ব্যবসায়ী গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন। কিন্তু সেখান থেকে বেরিয়ে নিখোঁজ হন। এরপর স্থানীয় থানায় জিডি করেন গোপাল বিশ্বাস। তদন্ত শুরু হয় দুই দেশে। ২২ মে সকালে ভারতীয় সংবাদমাধ্যমে খবর আসে নিউটাউনের এক বাড়িতে খুন হয়েছেন এমপি আনার। ওইদিনই  আনোয়ারুল আজীম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন একটি অপহরণ মামলা করেন শেরে বাংলা থানায়। ওই মামলায়  গ্রেপ্তার হয় ৪ জন। এর মধ্যে সাইদুল করিম মিন্টু ছাড়া, কাজী কামাল প্রকাশ গ্যাস বাবু, শিমুল ভূঁইয়া, ও শিলাস্তি রহমান আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বর্তমানে তারা সবাই কারাগারে রয়েছেন।

ঝিনাইদহ- ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম গত ১৩ই মে কলকাতার নিউটাউনের সঞ্জীবা গার্ডেনে ব্যবসায়িক বন্ধু আখতারুজ্জামান শাহীনের ফ্ল্যাটে খুন হয়েছেন। এটি কলকাতা ও ঢাকার পুলিশ নিশ্চিত করেছে। তবে তার দেহ পাওয়া যায়নি।  দীর্ঘ অনুসন্ধানের পর তার দেহের কিছু হাড় ও মাংসের টুকরো উদ্ধার করেছে বলে কলকাতা সিআইডির পক্ষ থেকে বলা হয়েছে । যদিও এই সব দেহাংশের ডিএনএ পরীক্ষা করা হয়নি। সংসদ সদস্য আনোয়ারুল আজীম হত্যার বিচারের দাবিতে ঝিনাইদহের কালিগঞ্জে সমাবেশ, মানববন্ধন হয়েছে, হচ্ছে। কিন্তু আনার একজন  মুসলিম হওয়ার পরও আওয়ামী লীগ বা তার পরিবারের পক্ষ থেকে দীর্ঘ একমাসের বেশি সময় অতিবাহিত হলেও  এখনো  পর্যন্ত কোথাও একটি গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়নি। এই বিষয়ে মুখ খুলেনি আওয়ামী লীগ বা আনার এর পরিবার।

গায়েবানা জানাজা হলো মৃত মুসলিমদের জন্য এক ধরনের শেষকৃত্যের প্রার্থনা, যা এমন মৃত মুসলিমের জন্য পালন করা হয়ে থাকে। যে কিনা এমন এক জায়গায় মারা গেছে যেখানে তার জানাজার নামাজ পড়ানোর মত কোন মুসলিম ছিলো না, অথবা তাকে জানাজার নামাজ ছাড়াই কবর দেওয়া হয়েছে। এমতাবস্থায় মুসলিমরা দূর থেকে মৃত ব্যক্তির লাশের অনুপস্থিতিতে তার জন্য প্রার্থনা করে।

কেন সংসদ সদস্য আনোয়ারুল আজিমকে সরকারিভাবে মৃত ঘোষণা করা হচ্ছে না? কেনইবা গায়েবানা জানাযা পড়া হচ্ছে না? সারাদেশের মানুষের মধ্যে এই বিষয়ে কৌতুহলের পাশাপাশি  আলোচনা– সমালোচনার অন্ত নেই।

বিএনএনিউজ/ এইচ.এম/হাসনা

 

Loading


শিরোনাম বিএনএ