31 C
আবহাওয়া
১:২০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » এককেন্দ্রিক বিশ্ব ব্যবস্থার দিন শেষ

এককেন্দ্রিক বিশ্ব ব্যবস্থার দিন শেষ

পশ্চিমের নিষেধাজ্ঞা ‘নির্বোধ’ আচরণ: পুতিন

বিএনএ, বিশ্বডেস্কঃ সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্ব ব্যবস্থায় জেগে ওঠা ক্ষমতার নতুন কেন্দ্র এককেন্দ্রিক বিশ্বব্যবস্থার অবসান ঘটেছে এবং পুরনো ব্যবস্থা আর কখনো ফিরে আসবে না। শুক্রবার (১৭ জুন) প্রেসিডেন্ট পুতিনের এই বক্তব্যকে ক্রেমলিন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছে।

পুতিন বলেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর ঘটনাকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এরইমধ্যে বুমেরাং হয়েছে এবং পশ্চিমা দেশগুলো বিশেষ করে ইউরোপের জন্য সামাজিক ও অর্থনৈতিক সংকট চরমভাবে বাড়িয়ে তুলেছে।

তিনি বলেন, কথিত ‘গোল্ডেন বিলিয়ন’ দেশগুলো এখনো মনে করে তারা উচ্চ মর্যাদার অধিকারি এবং অন্য দেশগুলোকে তারা তাদের উপনিবেশ মনে করেন। এর মাধ্যমে তারা পুরো আন্তর্জাতিক ব্যবস্থাকে হেয় প্রতিপন্ন করে।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে পশ্চিমা দেশগুলো সফল হতে পারেনি বলে দাবি করে পুতিন বলেন, ‘এটা কাজ করেনি। রাশিয়ান ব্যবসায়ীরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে গেছে, আমরা এখন অর্থনীতিকে স্বাভাবিক করে তুলছি।’

গত সপ্তাহে রাশিয়ার দীর্ঘকালীন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইঙ্গিত দিয়েছিলেন ইউক্রেনে তার লক্ষ্য হলো রাশিয়াকে একটি সাম্রাজ্যবাদী শক্তি (ইমপেরিয়াল পাওয়ার) হিসেবে পুনরায় উত্থান ঘটানো। শুক্রবার ইউরোপীয় কমিশন ইউক্রেন ও মলদোভাকে ইইউ ক্যান্ডিডেট দেওয়ার পক্ষে সমর্থন প্রকাশ করেছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রসঙ্গে শুক্রবারের বক্তৃতায় পুতিন বলেছেন, এই ব্লকটি ‘এর সার্বভৌমত্ব হারিয়ে ফেলেছে’। এসময় তিনি বলেন, ইইউ’র নেতারা নেতারা নিজেদের জনগণের ক্ষতি করে অন্যের কথায় নেচে বেড়াচ্ছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ