30 C
আবহাওয়া
৪:৪৩ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় নতুন গণকবরে মিললো ৩০ মৃতদেহ

গাজায় নতুন গণকবরে মিললো ৩০ মৃতদেহ

গাজার আল শিফা হাসপাতালে ইসরায়েলের অভিযান

বিশ্ব ডেস্ক : ইসরায়েলি হামলায় ক্ষতবিক্ষত  গাজা শহরের আল-শিফা হাসপাতালের সামনে নতুন আরও একটি কবর দেওয়া অন্তত ৩০টি মৃতদেহ উদ্ধার করেছে স্বাস্থ্যকর্মীরা। প্রত্যক্ষদর্শীদের মতে, সর্বশেষ গণকবরে আবিষ্কৃত মৃতদেহগুলিতে এখনও মেডিকেল ব্যান্ডেজ ছিল, যা থেকে বোঝা যায় যে তারা হাসপাতালের রোগী।

বৃহস্পতিবার(১৮ এপ্রিল ২০২৪) আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, আল-শিফার সামনে আরও মরদেহ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। কারণ হাসপাতাল প্রাঙ্গন ও আশপাশের এলাকায় আশ্রয় নেয়া অসুস্থ, হামলায় আহত লোকদের ও তাদের পরিবারের ওপর অকথ্য  নির্যাতন চালিয়ে ইসরায়েলি সৈন্যরা হত্যা করেছে। পরে তাদের গণ কবর দেয়া হয়।

ছিটমহলের সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার ৩০টি মৃতদেহ উদ্ধার করেছে স্বাস্থ্যকর্মীরা।

গাজায় আহত, নিখোঁজ অনেকের মরদেহ গণকবরে পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত নভেম্বরে হাসপাতালে হামলা চালিয়েছিল  ইসরায়েলি সেনাবাহিনী। সেখানে হামাস অপারেটিভদের জন্য কথিত একটি সদর দফতর ছিল এমন অভিযোগে তারা কয়েক দফায় হামলা চালায়।   হামলার ন্যায্যতা প্রমাণের জন্য যথেষ্ট প্রমাণ সরবরাহ করতে পারেনি ইসরায়েল।

গত মার্চ মাসে ইসরায়েলি সেনাবাহিনী ১০ দিনের জন্য ট্যাঙ্ক এবং ভারী গুলি ব্যবহার করে হাসপাতালে আবার আক্রমণ করে, হাসপাতালের বেশিরভাগ সুবিধা ধ্বংস করেছে এবং হামাস বা অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর সাথে যুক্ত বলে কয়েক ডজন লোককে হত্যা করেছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, সর্বশেষ গণকবরে আবিষ্কৃত মৃতদেহগুলিতে এখনও মেডিকেল ব্যান্ডেজ ছিল, যা থেকে বোঝা যায় যে তারা হাসপাতালের রোগী ছিল।

গাজার বৃহত্তম চিকিৎসা কেন্দ্রে আশ্রয় নেওয়া হাজার হাজার লোকের কথা বিবেচনা করে আগামী দিনে আরও মৃতদেহ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ হামলায় পাঁচ শিশুসহ অন্তত ১১ জন নিহত

দক্ষিণ গাজার শহর রাফাতে ইসরায়েলের সর্বশেষ হামলায় পাঁচ শিশুসহ অন্তত ১১ জন নিহত হয়েছে যেখানে ১৫ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি একটি আসন্ন স্থল আক্রমণের আশঙ্কা করছে।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৩,৯৭০ জন নিহত এবং ৭৬,৭৭০ জন আহত হয়েছে। ৭ অক্টোবরের হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,১৩৯ জন এবং গাজায় কয়েক ডজন বন্দী রয়েছে।

কাতারের প্রধানমন্ত্রী বলেছেন যে দেশ গাজা যুদ্ধবিরতি আলোচনায় তার মধ্যস্থতাকারী ভূমিকা পর্যালোচনা করছে, “কিছু পক্ষ” এই প্রক্রিয়াটিকে “সংকীর্ণ রাজনৈতিক স্বার্থে” ব্যবহার করার অভিযোগ করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ফিলিস্তিনিদের পূর্ণ জাতিসংঘের সদস্যতার জন্য একটি অনুরোধে ভোট দেওয়ার কথা – একটি পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েলের কট্টর মিত্র, অবরোধ করবে বলে আশা করা হচ্ছে।

ফিলিস্তিনি জাতিসংঘের সদস্যপদে নিরাপত্তা পরিষদের ভোট পাস হলে কী হবে?

নিরাপত্তা পরিষদ নিউইয়র্কে (19:00 GMT) বিকাল ৩ টায় জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার জন্য ফিলিস্তিনের বিডের উপর ভোট দেওয়ার কথা।

পাস করার জন্য, কাউন্সিলের প্রস্তাবের পক্ষে কমপক্ষে নয়টি ভোট প্রয়োজন এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া বা চীনের কোনও ভেটো লাগবে না। কূটনীতিকরা বলছেন যে এই ব্যবস্থায় ১৩ জন কাউন্সিল সদস্যের সমর্থন থাকতে পারে, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে তার ভেটো ব্যবহার করতে বাধ্য করতে পারে।

যদি আবেদনটি নিরাপত্তা পরিষদের  পাস হয়, তাহলে এটি জাতিসংঘের সাধারণ পরিষদে (UNGA), জাতিসংঘের প্রধান নীতি-নির্ধারণী অঙ্গ, যেখানে এটি অনুমোদনের জন্য দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে।

নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদ উভয়ের অনুমোদন না দিলে কোনো দেশ জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে যোগ দিতে পারে না।

ফিলিস্তিনি আবেদনটি, তবে, সম্ভবত UNGA-তে UNSC-এর চেয়ে অনেক সহজ যাত্রার মুখোমুখি হবে কারণ সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশেরও বেশি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।

এবং ইউএনএসসির বিপরীতে, ইউএনজিএ সংখ্যাগরিষ্ঠতাকে বাতিল করার জন্য কোনও দেশের ভেটো নেই। সূত্র : আল জাজিরা।

বিএনএ,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ