31 C
আবহাওয়া
১১:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ‘একনেকে সাড়ে ৪ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন’

‘একনেকে সাড়ে ৪ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন’

একনেকে ৪,৫৪১ কোটি ৮১ লাখ টাকার ১১ টি প্রকল্প অনুমোদন

বিএনএ, ঢাকা: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেকে ৪ হাজার ৫৪১ কোটি ৮১ লাখ টাকার ১১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের ১৪তম সভায় এই অনুমোদন দেয়া হয়। রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, সকল প্রকল্পের ব্যয় রাষ্ট্রীয় কোষাগার থেকে দেয়া হবে। অনুমোদিত ১১ প্রকল্পের মধ্যে ৬ টি  নতুন ও ৫ টি সংশোধিত। জানান, সরকারের ওপর নির্ভর না করে নিজস্ব তহবিল হতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সিটি করপোরেশনগুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী জানান, ক্রমবর্ধমান প্রোটিনের চাহিদা মেটাতে উপজেলাগুলোতে দুগ্ধ ভিত্তিক সমবায় সমিতির কার্যক্রম সম্প্রসারণ করতে হবে। এজন্য কার্যকর ব্যবস্থা নিতে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া, দুধ থেকে ঘি ও গুড়ো দুধ উৎপাদনে কৃষি ভিত্তিক প্রকল্প গ্রহণে গুরুত্বারোপ করেন শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী বলেন, আইসিটি বিভাগ ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রযুক্তি সহায়তায় নারীর ক্ষমতায়ন (২য় পর্যায়) প্রকল্পটি বাস্তবায়ন করবে। ৪৪ জেলার ১৩০টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পটির প্রথম নামকরণ করা হয়েছিলো ‘সি পাওয়ার প্রজেক্ট’। তবে পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখা হয় ’হার পাওয়ার প্রজেক্ট’। জানান, এ প্রকল্পের মুখ্য উদ্দেশ্য হচ্ছে দক্ষতা অর্জনের মাধ্যমে নারীকে সাবলম্বী করে গড়ে তোলা।

অনুমোদিত আট প্রকল্পের মধ্যে আছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হার পাওয়ার প্রকল্প, প্রযুক্তি সহায়তায় নারীর ক্ষমতায়ন(২য় পর্যায়) প্রকল্প।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চার প্রকল্পের মধ্যে আছে, দুগ্ধ ঘাটতি উপজেলায় দুগ্ধ সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ, নারায়নগঞ্জ সদরের জলাবদ্ধতা নিরসন প্রকল্প, বহদ্দারহাট বাড়ইপাড়া হতে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন (২য় সংশোধিত) প্রকল্প, ময়মনসিংহ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহ প্রকল্প।

পানি সম্পদ মন্ত্রণালয়ের দু’টি প্রকল্পের মধ্যে আছে কালিগঙ্গা নদীর ভাঙ্গন হতে ঢাকা জেলার নবাবগঞ্জ, মানিকগঞ্জের সাটুরিয়া, ঘিওর, মানিকগঞ্জ সদর ও সিংগাইর উপজেলার গুরুত্বপূর্ণ এলাকা রক্ষায় নদী তীর সংরক্ষণ প্রকল্প এবং পানগুছি নদীর ভাঙ্গন হতে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার সদর ও সংলগ্ন এলাকা সংরক্ষণ এবং বিশখালী নদী পুন:খনন প্রকল্প।

এছাড়া রেলপথ মন্ত্রণালয় ভারতের সাথে রেল সংযোগ স্থাপনে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে ব্রডগ্রেজ রেলপথ নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্প।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিন প্রকল্পের মধ্যে আছে, সীমান্ত সড়ক (রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা) নির্মাণ পর্যায় (১ম সংশোধিত) প্রকল্প, জেলা মহাসড়কসমূহ যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ (কুমিল্লা) (১ম সংশোধিত) প্রকল্প, নবীনগর শিবপুর-রাধিকা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ ও উন্নয়ন (আর -২০৩) (১ম সংশোধন প্রকল্প)।

বৈঠকে মন্ত্রি, প্রতিমন্ত্রী, পরিকল্পনা কমিশনের সদস্যগণ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ