31 C
আবহাওয়া
১১:১৬ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন: মামলার শুনানি শুরু

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন: মামলার শুনানি শুরু


বিশ্ব ডেস্ক: ভারতের সুপ্রিমকোর্টে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএর বিরুদ্ধে করা ২৩৭ মামলার শুনানি শুরু মঙ্গলবার(১৯ মার্চ )হয়েছে। প্রত্যেক মামলার বাদী এই আইনটিকে অসাংবিধানিক বলে অভিযোগ করেছেন। তারা বলেন, এখানে ধর্মীয় নিরপেক্ষতার বিষয়টিকে উপেক্ষা করা হয়েছে। মুসলিমদের সঙ্গে বৈষম্য করা হয়েছে।পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আইনটিকে অসাংবিধানিক বলে অভিযোগ করেছেন।

ভারতে  সম্প্রতি কার্যকর হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ। যা নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিতর্ক শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে সুপ্রিমকোর্টে এই আইনের বিরুদ্ধে জমা পড়া ২৩৭টি মামলার শুনানি শুরু হয়েছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বেঞ্চে রয়েছেন বিচারপতি জেবি পারড়িওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্র।

মামলার বাদীদের মধ্যে রয়েছেন বহিষ্কৃত তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, সিপিএম এর যুব সংগঠন ডিওয়াইএফআই, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, কেরালার একটি রাজনৈতিক সংগঠন, এমআইএম প্রধান আসাদুদ্দিন ওয়েইসি। ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব বিলটি সংসদে পাশ হয়েছিল। এতদিন পর তা কার্যকর করা হয়েছে। মামলারবাদীদের দাবি, লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক ফায়দা তোলার জন্য এই আইনটি কার্যকর করা হয়েছে।

বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ