36 C
আবহাওয়া
২:০৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইবিতে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালিত

ইবিতে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালিত


বিএনএ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আরবী ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস-২০২১ পালিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪২৬ নং কক্ষে দিবসটি উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. এ. কে. এম. শামসুল হক সিদ্দিকীর সঞ্চালনায় এবং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাক আলীর সভাপতিত্বে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল মালেক, অধ্যাপক ড. মো. তোজাম্মেল হোসেন, অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মো. আব্দুল মোত্তালিব, অধ্যাপক ড. মো. ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. এ. কে. এম. মফিজুল ইসলাম ও অধ্যাপক ড. মো. কামরুল হাসানসহ প্রমুখ।

“আরবী ভাষা ও সাংস্কৃতিক সেতুবন্ধন” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আলোচনা সভায় বক্তারা বলেন, আরবি ভাষা শুধুমাত্র সাহিত্যের বা ধর্মীয় ভাষা নয়; এটি সমগ্র ভাষার প্রাণ। কারণ এই ভাষা অন্য সকল ভাষার সাথে মিশে আছে। আরবি একটি আন্তর্জাতিক ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক ভাষা। আন্তর্জাতিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালত এবং রাজনৈতিক দিক বিবেচনায় দিনে দিনে এ ভাষার প্রয়োজনীয়তা আরো বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া আরবি ভাষা মুসলমানদের ধর্মীয় গ্রন্থের ভাষা এবং মৃত্যর পরে পরকালে তাঁদের ভাষা হবে আরবি। বর্তমান বিশ্বে বহুল প্রচলিত ভাষাসমূহের মধ্যে আরবি ভাষার অবস্থান ষষ্ঠতম। পৃথিবীব্যাপি প্রায় সাড়ে ২৯ কোটি মানুষ আরবি ভাষায় কথা বলে। বর্তমানে বিশ্বের ২২টি দেশের রাষ্ট্রভাষা আরবি।

উল্লেখ, ১৯৭৩ সালে জাতিসংঘের ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বকৃীত লাভ করে। ২০১০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের ৩১৯০ নং সিদ্ধান্ত অনুযায়ী ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। সর্বশেষ ২০১২ সালের অক্টোবরে ইউনেস্কো নির্বাহী পরিষদের বৈঠকের ১৯০ তম অধিবেশনে ১৮ই ডিসেম্বরকে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস ঘোষণা করা হয়। এর পর থেকে সেই দিনটি আন্তর্জাতিক আরবি ভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। সারা বিশ্বে আরবি ভাষাভাষী দেশ’সহ বহু দেশে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

বিএনএ/ তারিক, এমএফ

Loading


শিরোনাম বিএনএ