31 C
আবহাওয়া
১১:৪৭ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » তৃণমূল বিএনপির নেতৃত্বে নির্বাচনে যাচ্ছে প্রগতিশীল ইসলামী জোট

তৃণমূল বিএনপির নেতৃত্বে নির্বাচনে যাচ্ছে প্রগতিশীল ইসলামী জোট

তৃণমূল বিএনপির নেতৃত্বে নির্বাচনে যাচ্ছে প্রগতিশীল ইসলামী জোট

বিএনএ, ঢাকা: জাতীয় প্রেস ক্লাবে বুধবার (১৩ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনের মাধ্যমে ১৫টি অনিবন্ধিত দল নিয়ে ‘প্রগতিশীল ইসলামী জোট’ নামে একটি নুতন রাজনৈতিক মোর্চা আত্মপ্রকাশ করেছে। ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল এই জোটের চেয়ারম্যান হয়েছেন। সমন্বয়কারী হয়েছেন ইসলামী গণতান্ত্রিক পার্টির মহাসচিব অ্যাডভোকেট নুরুল ইসলাম খান।

তৃণমূল বিএনপির নেতৃত্বে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে জোটটি।

শনিবার (১৮ নভেম্বর) প্রগতিশীল ইসলামী জোটের প্রার্থীদের তৃণমূল বিএনপির দলীয় প্রতীক সোনালী আঁশ প্রতীকে নির্বাচনে অংশ নিতে প্রধান নির্বাচন কমিশন বরাবরে একটি চিঠি দিয়েছে তৃণমূল বিএনপির মহাসচিব এডভোকেট তৈমুর আলম খন্দকার।

তৃণমূল বিএনপির নেতৃত্বে নির্বাচনে যাচ্ছে প্রগতিশীল ইসলামী জোট
প্রধান নির্বাচন কমিশনার বরাবর চিঠি দেয় তৃণমূল বিএনপি

প্রগতিশীল ইসলামী জোটের চেয়ারম্যান চেয়ারম্যান এম এ আউয়াল বলেন, সংবিধানসম্মত উপায়ে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা করার দায়িত্ব নির্বাচন কমিশনের। আমরা অবিলম্বে নির্বাচন কমিশনকে অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের প্রক্রিয়া শুরু করার আহ্বান জানাই। মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি হিসেবে প্রগতিশীল ইসলামি ও সমমনা দলগুলো সম্মিলিতভাবে দেশি-বিদেশি চক্রান্ত রুখে দিতে প্রস্তুত।

তিনি আরও বলেন, আমরা প্রায় দেড় বছর ধরে সমমনা ইসলামী রাজনৈতিক দলগুলোর সাথে আলাপ-আলোচনা করে নির্বাচনকে সামনে রেখে আনুষ্ঠানিকভাবে জোট ঘোষণা করেছি। সারাদেশেই আমাদের জোটের সকল দলের সাংগঠনিক তৎপরতা রয়েছে। আমরা ইতিমধ্যেই ৩০০ আসনে প্রার্থী দেওয়ার জন্য কার্যক্রম শুরু করেছি।

আরও পড়ুন: রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে প্রধানমন্ত্রী

নতুন এই জোটভুক্ত দলগুলো হলো ইসলামী গণতান্ত্রিক পার্টি, নেজামে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ গণ আজাদী লীগ, বাংলাদেশ তরীকত ফ্রন্ট, বাংলাদেশ ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক লীগ, বাংলাদেশ জনমত পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী জনতা দল (বিএনজেপি), ইসলামী লিবারেল পার্টি, জনতার কথা বলে, বাংলাদেশ স্বাধীন পার্টি, বাংলাদেশ গণতন্ত্র মানবিক পার্টি, সাধারণ ঐক্য আন্দোলন, বাংলাদেশ ইসলামিক গণতান্ত্রিক লীগ ও বাংলাদেশ ইসলামিক ডেমোক্রেটিক ফোরাম।

তবে এই ১৫ দলের কোনোটিরই রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনে নিবন্ধন নেই বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ