29 C
আবহাওয়া
১০:১৭ পূর্বাহ্ণ - মে ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কাপ্তাই হ্রদে গ্রাম বাংলার নৌকা বাইচ অনুষ্ঠিত

কাপ্তাই হ্রদে গ্রাম বাংলার নৌকা বাইচ অনুষ্ঠিত

রাঙামাটির কাপ্তাই হ্রদে গ্রাম বাংলার নৌকা বাইচ অনুষ্ঠিত

।। কাইমুল ইসলাম ছোটন ।।

বিএনএ, রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই হ্রদের স্বচ্ছ নীল জলরাশিতে অনুষ্ঠিত হয়েছে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযাগিতা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে অন্যান্য বছরের মতো চলতি বছরও বুধবার (১৮ অক্টোবর) উৎসাহ-উদ্দীপনায় নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বাের্ড’র ব্যবস্থাপনায় রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থা এই নৌকা বাইচ আয়ােজন করে। নৌকা বাইচের নৌকার বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ আর মাঝি মাল­দার নাচ ও গানে মুখরিত হয়ে উঠে কাপ্তাই হ্রদ।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে দুপুর থেকেই দর্শনার্থীদের ঢল নামে কাপ্তাই হ্রদের শহিদ মিনার তীরে। বিভিন্ন উপজেলা থেকে শুরু করে আশপাশের সব এলাকা থেকে সব বয়সের হাজার-হাজার মানুষ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে ভীড় করেন। বােটে-বােটে সয়লাব হয় উঠে নৌকা বাইচের পুরা এলাকা। নারী-পুরুষ কমতি ছিল না। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিত ছিল চােখে পড়ার মতাে।

এদিকে প্রতিযাগিতায় অংশ নিতে উপজলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা নিয়ে প্রতিযােগীরা অংশ নেন। প্রতিযােগিতায় পুরুষ দলের পাশাপাশি নারী দলও অংশ নেন। যা প্রতিযােগিতায় ভিন্ন আমেজ সৃষ্টি করে। তাদের দলগত অংশগ্রহণ দর্শনার্থীদের মুগ্ধতা ছড়িয়ে দেয়। যেন পুরুষের সাথে নারীদেরও এগিয়ে যাওয়ার বার্তা পৌঁছে দিচ্ছে।

রাঙামাটির কাপ্তাই হ্রদে গ্রাম বাংলার নৌকা বাইচ অনুষ্ঠিত
কাপ্তাই হ্রদে নৌকা বাইচ

কাপ্তাই উপজেলা থেকে নৌকা বাইচ দেখতে আসা পরানী তঞ্চঙ্গ্যা বলেন, এবছরই প্রথম নৌকা বাইচ দেখতে এসেছি। সবার মুখে মুখে শুনছি নৌকা বাইচের কথা, তাই দেখতে এলাম। খুবই ভালা লাগছে। প্রচুর মানুষ। আনন্দ-উল্লাসে সকলের সময় কাটছে।

নৌকা বাইচ চারটি বিভাগ প্রতিযাগিতা অনুষ্ঠিত হয়। এত দুইজনের মহিলা ডিঙ্গি নৌকায় প্রথম স্থান অর্জন করে শর্মিলা ত্রিপুরার দল। দ্বিতীয় স্থান অর্জন করে শেফালী চাকমার দল। তৃতীয় স্থান অর্জন করে পদ্মা দেবীর দল।

রাঙামাটির কাপ্তাই হ্রদে গ্রাম বাংলার নৌকা বাইচ অনুষ্ঠিত
বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করছেন দীপংকর তালুকদার এমপি 

পুরুষ দুইজনের সাম্পান প্রথম স্থান অর্জন করে মাে. জামাল উদ্দিনের দল। দ্বিতীয় স্থান অর্জন করে জলকান্তি ত্রিপুরার দল ও তৃতীয় স্থান অর্জন করে মাে. জিহাদের দল।

এছাড়া ১৫ জনের মহিলা বড় নৌকায় প্রথম হয় সুমিতার ত্রিপুরার দল, দ্বিতীয় হয় আলা ত্রিপুরার দল ও তৃতীয় হয়েছে চিকনা ত্রিপুরার দল। ২১ জন পুরুষ বড় নৌকায় প্রথম স্থান অর্জন করে চিরমনি ত্রিপুরার দল, দ্বিতীয় স্থান অর্জন করে শংকর ত্রিপুরার দল ও তৃতীয় স্থান অর্জন কর প্রশান্তি ত্রিপুরার দল।

অনুষ্ঠানে বড় নৌকায় প্রথম স্থানকারী দলকে ৫০ হাজার টাকা, দ্বিতীয় স্থানকারী দলকে ৩৫ হাজার ও তৃতীয় স্থানকারী দলকে ২৫ হাজার টাকা পুরষ্কার দেয়া হয়।

আরও পড়ুন: শেখ রাসেল প্রেরণার উৎস ও মানবিকতার প্রতীক- পার্বত্য চট্টগ্রাম মন্ত্রী

প্রতিযাগিতায় জেলা প্রশাসক মােশারফ হােসেন খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরষ্কার তুলে দেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। এতে গেস্ট অব অনার ছিলেন উন্নয়ন বাের্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা।

অনুষ্ঠান বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদর চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীসহ বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তারা। এতে স্বাগত বক্তব্য রাখেন নৌকা বাইচ আহবায়ক কমিটির সদস্য সচিব হাজী মুছা মাতব্বর।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ