30 C
আবহাওয়া
৬:২২ পূর্বাহ্ণ - জুন ১৭, ২০২৪
Bnanews24.com
Home » শনিবার বিশ্ব থাইরয়েড দিবস

শনিবার বিশ্ব থাইরয়েড দিবস

বিশ্ব থাইরয়েড দিবস

ঢাকা: আজ শনিবার(২৫মে) বিশ্ব থাইরয়েড দিবস ২০২৪। বাংলাদেশের মোট জনসংখ্যার ৩০ শতাংশের কাছাকাছি পাঁচ কোটি মানুষ  বিভিন্ন ধরনের থাইরয়েড সমস্যায় আক্রান্ত। এদের অর্ধেকেরও বেশি মানুষ জানেন না তারা এ সমস্যায় ভুগছেন। আক্রান্তদের বেশির ভাগই গ্রামে বাস করেন।

বিশ্ব থাইরয়েড দিবস ২০২৪ এর এবারের প্রতিপাদ্য  হল ‘থাইরয়েড রোগ, অসংক্রামক রোগ’।

গত শুক্রবার(২৪মে) বিকালে জাতীয় প্রেস ক্লাবে থাইরয়েড টাস্কফোর্স, বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি (বিইএস) এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির তথ্যমতে, বর্তমানে বিপুল জনগোষ্ঠী থাইরয়েড রোগে আক্রান্ত। এর মধ্যে মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশের কাছাকাছি মানুষ থাইরয়েড জটিলতায় ভুগছেন। এর মধ্যে প্রাপ্তবয়স্ক মহিলাদের প্রায় ২ শতাংশ এবং পুরুষদের প্রায় শূন্য দশমিক ২ শতাংশ হাইপারথাইরয়েডিজম (হরমোনের বৃদ্ধিজনিত সমস্যা) রোগে ভোগেন। আর ২০ থেকে ৩০ বছর বয়সের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

 

এন্ডোক্রাইন সোসাইটির সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম বলেন, ভ্রুণ অবস্থা থেকে আমৃত্যু থায়রয়েড হরমোনের প্রয়োজন অপরিহার্য। শরীরে এ থাইরয়েড হরমোনের আবার একটা নির্দিষ্ট মাত্রা আছে। থাইরয়েড হরমোন কম বা বেশি নিঃসৃত হলে শরীরে বিরূপ প্রভাব পড়ে এবং নানা ধরনের রোগের সৃষ্টি করে। পুরুষদের তুলনায় নারীদের মধ্যে এ রোগের আধিক্য বেশি দেখা যায়। পুরুষ ও নারীদের প্রজনন স্বাস্থ্যে থাইরয়েড হরমোনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ